Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

২৮ পণ্যের মানসনদ বাধ্যতামূলক

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আরও ২৮ পণ্যের বিক্রি, বিতরণ ও বাণিজ্যিক প্রচারণার আগে মান নিশ্চিত করে সনদ নেওয়া বাধ্যতামূলক করেছে বিএসটিআই। গতকাল সোমবার থেকে এটা কার্যকর হয়েছে। এর আগে এসব পণ্যের দেশের উপযোগী মান নির্ধারণ করেছে রাষ্ট্রায়ত্ত এ মান নিয়ন্ত্রণকারী সংস্থা। সংস্থাটির নির্ধারিত মান অনুযায়ী না হলে এসব পণ্য বিক্রি, বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন নিষিদ্ধ হিসেবে বিবেচনা করা হবে।
এর আগে গত ৩ জুলাই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। ওই সময় কোম্পানিগুলোকে দুই মাস সময় দেওয়া হয়। গত রবিবার এ সময় শেষ হয়। তাই গতকাল থেকে মান সনদ নেওয়া বাধ্যতামূলক হয়েছে। এর ফলে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং অ্যাসোসিয়েশনের (বিএসটিআই) বাধ্যতামূলক মান সনদ গ্রহণের তালিকায় এখন মোট পণ্য ও সেবার সংখ্যা হলো ১৯৪। এসব পণ্য ও সেবা মান সনদ ছাড়া উৎপাদন ও বিক্রি করতে পারবে না কেউ। বিএসটিআইর পরিচালক (সিএম) এস এম ইসাহাক আলী বলেন, নতুন করে ২৮ পণ্যের মান বাস্তবায়ন নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে। এর মধ্যে ঝুঁকিপূর্ণ পণ্য, খাদ্যপণ্য ও শিশুদের ব্যবহারের পণ্য আছে। এসব পণ্যে এখন সঠিক মান ও গুণাগুণ রক্ষা করা হয় না। এ কারণে মান বাধ্যতামূলক করা হয়েছে। গত জানুয়ারির আগে ১৫৫ পণ্যে দেশে মান নিশ্চিত বাধ্যতামূলক ছিল। জানুয়ারিতে নতুন করে কিছু পণ্য অন্তর্ভুক্ত করা হয়। আবার কিছু পণ্য বাদ দেওয়া হয়। গত ১০ জানুয়ারি ১৩ পণ্যের মান সনদ গ্রহণ বাধ্যতামূলক করে প্রজ্ঞাপন জারি করে বিএসটিআই। গত ১০ মার্চ থেকে তা কার্যকর করা হয়। এর বাইরে থাকা পণ্যগুলোকে স্বেচ্ছায় মান সনদ দিচ্ছে সংস্থাটি। বর্তমানে বাধ্যতামূলক মান নিশ্চিত করা এবং স্বেচ্ছায় মান সেবা দেওয়াসহ তালিকায় প্রায় চার হাজার পণ্য রয়েছে। প্রজ্ঞাপন অনুযায়ী, ২৮ পণ্যের মধ্যে রয়েছে পোলট্রি ও ফিশ ফিড, মুড়ি, সেমাই জাতীয় আমদানি করা খাদ্য স্প্যাগেটি, ময়দার তৈরি পণ্য ভার্মিসেল্লি, চকোলেট, চুইংগাম, মুখে ব্যবহারের টিস্যু পেপার, টয়লেট টিস্যু পেপার, স্যানিটারি টাওয়েল ন্যাপকিন, স্কিন লোশন, বেবি অয়েল, স্কিন পাউডার, স্কিন ক্রিম, শিশুদের লোশন ও শ্যাম্পু, বারবার ব্যবহারের জোড়া ছাড়া অ্যালুমিনিয়াম অ্যালয় গ্যাস সিলিন্ডার, ঝালাই করা ইস্পাতের গ্যাস সিলিন্ডার, জোড়া ছাড়া ইস্পাতের গ্যাস সিলিন্ডার, এসিসহ শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, রেফ্রিজারেটর বা ফ্রিজ, ডায়মোনিয়াম ফসফেট, বৈদ্যুতিক যন্ত্রাংশ, সার্কিট ব্রেকার ও বিদ্যুৎ থেকে সুরক্ষার জন্য ব্যবহৃত একই ধরনের যন্ত্রাংশ, বৈদ্যুতিক মিটারের পরিশোধ পদ্ধতি, স্যানিটারি ট্যাপওয়ার-একটি ট্যাপ বা একই ধরনের অনেকগুলো ট্যাপের সমন্বয়ে তৈরি, যা পানি সরবরাহের জন্য ব্যবহার হয় এমন ট্যাপ, অ্যানামেল সিনথেটিক এক্সটেরিয়র, ইমালশন পেইন্ট ও সাশ্রয়ী ইমালশন পেইন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।