Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ফিফা বর্ষসেরায় নেই মেসি

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

গতকাল ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। তালিকায় নেই আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির নাম। সুযোগ পাওয়া তিনজন হলেন, জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মড্রিচ ও লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহ। উয়েফা বর্ষসেরায়ও ছিলেন এই তিন ফুটবলার। তাদের মধ্য থেকে সেরার পুরষ্কার জিতে নেন মড্রিচ।
আর্জেন্টিনা ও বার্সেলোনা ফরোয়ার্ড মেসি ব্যালন ডি’অর জিতেছেন পাঁচবার। গেল মৌসুমে ক্লাবের হয়ে দুটি শিরোপাজয় ও লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েও সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি মেসির। রাশিয়া বিশ্বকাপজয়ী ফ্রান্স দলেরও কেউ নেই এই তালিকায়। দেশের হয়ে তেমন কিছু করতে না পারলেও ক্যারিয়ারের পঞ্চম চ্যাম্পিয়ন্স লিগ জয় এই তালিকায় আনতে ভূমিকা রেখেছে রোনালদোর। সালাহ মৌসুমে কোন শিরোপা না জিতলেও প্রিমিয়ার লিগে ৪৪ গোলের পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগে দলকে ফাইনালে নিতে অগ্রনী ভূমিকা রাখেন। গেল মৌসুমে তাদের চেয়ে আরো উজ্জ্বল ছিলেন মড্রিচ। রিয়ালের হয়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জয় ছাড়াও দেশকে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে নিতে বড় ভূমিকা রাখেন তিনি। তারই স্বীকৃতীস্বরুপ উয়েফা বর্ষসেরার পুরস্কার ওঠে তার হাতে।
একই দিনে ঘোষিত ফিফার শীর্ষ তিন নারী ফুটবলার হলেন লিঁওর হয়ে চ্যাম্পিয়ন্স লিগজয়ী দুই তারকা নরওয়ের আদা হেগারবার্গ ও জার্মানির জেনিফার মারোজান এবং ব্রাজিলীয়ান ফরোয়ার্ড মার্তা। সেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন ফ্রান্সকে বিশ্বকাপ জেতানো দিদিয়ের দেশম, ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে নেয়া জøাতকো দালিচ ও সাবেক রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হলে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর