Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মেসির মহানুভবতা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

আগের দিন লেগানেসকে ৪-১ গোলে উড়িয়ে দেয়ার পর রিয়াল মাদ্রিদ হয়ত ভেবেছিল লিগ তালিকার শীর্ষে থেকেই আন্তর্জাতিক বিরতিতে যাচ্ছে তারা। কিন্তু লিওনেল মেসির জাদুকরী বিষ্ময়ে নবাগত হুয়েস্কার জালে ৮ গোল দিয়ে তালিকার শীর্ষ দল এখন বার্সেলোনাই। ২০১৪-১৫ মৌসুমে ন্যু ক্যাম্পে কোপা দেল রে ম্যাচেও নগর প্রতিদ্ব›দ্বী হুয়েস্কাকে ৮-১ গোলে উড়িয়ে দিয়েছিল বার্সা।
নিজের হ্যাটট্রিক উৎসর্গ দিয়ে লুইস সুয়ারেজকে দিয়ে জোড়া গোল করিয়েছেন লিওনেল মেসি। জোড়া গোলের পাশাপাশি দুই গোলে সহায়তা ছিল আর্জেন্টাইন জাদুকরের। সব মিলে নয়বার তৈরী করেছেন গোলের সুযোগ। ৮-২ গোলের জয়ে স্কোরবোর্ডে নাম লিখিয়েছেন উসমান দেম্বেলে, ইভান রাকিটিচ ও জর্ডি আলবাও। প্রতিপক্ষকে দিয়েও একটি গোল করিয়ে নেয় বর্তমান চ্যাম্পিয়নরা।
তবে গোলবন্যার ম্যাচে প্রথম চমক উপহার দেয় নগর প্রতিদ্ব›দ্বী হুয়েস্কা। লিগ ম্যাচে ন্যু ক্যাম্পে প্রথমবারের মত খেলতে নেমে ম্যাচের তৃতীয় মিনিটেই পাল্টা আক্রমণে সফরকারী দলকে এগিয়ে নেন ১৯ বছর বয়সী কুচো হার্নান্দেজ। অখ্যাত এক দলের কাছে শুরুর এই হোঁচট হয়ত তাঁতিয়ে দেয় মেসিদের। যার রোশানলে পড়ে পরবর্তিতে চূর হতে হয় হুয়েস্কাকে। প্রথমে ১৩ মিনিটের মাথায় দারুণ ক্ষিপ্রতায় ড্রিবলিংয়ের জাদুতে ডানপায়ের জোরালো শটে স্কোরলাইনে সমতা আনেন মেসি। ২৪তম মিনিটে আলবার ভয়ঙ্কর ক্রস ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই বল পাঠিয়ে দেন জর্জ পুলিদো। বিরতির ছয় মিনিট আগে সুয়ারেজের গোলে ব্যবধান আরো বাড়ে। কিন্তু আরেক পাল্টা আক্রমণে গালার ফালগুয়েরার গোলে ৩-২ ব্যবধানে বিরতিতে যায় দুই দল।
দ্বিতীয়ার্ধে তোপের মাত্রাটা ছিল আরো বেশি। একে একে পাঁচ গোল করে আর্নেস্তো ভালভালর্দের দল। সুয়ারেজের পাস থেকে মৌসুমের তৃতীয় গোলে শুরুটা করেন দেম্বেলে। চার মিনিটের মাথায় মেসির বুদ্ধিদীপ্ত পাস থেকে জোরালো ভলিতে ব্যবধান আরো বাড়ান রাকিটিস। নয় মিনিট পর ফিলিপ কুতিনহোর পাস ধরে প্রায় মাঝমাঠ থেকে ঝড়ো গতিতি বল নিয়ে এগিয়ে স্কোরলাইন ৬-২ করে দেন মেসি। বাঁ-প্রান্ত থেকে আলবার করা ৮১ মিনিটের গোলটি কোনাকুনি শটে করা। আর ম্যাচের যোগ করা সময়ে আসে মেসির সেই মহানুভবতার মুহূর্ত। হুয়েস্কা গোলরক্ষক সুয়ারেজকে ডি বক্সে ফাউল করলে মৌসুমের প্রথম হ্যাট্রিকের সুযোগ আসে মেসির সামনে। এগিয়ে এসে বলও হাতে তুলে নেন বার্সা অধিনায়ক। কিন্তু সবাইকে অবাক করে বল তুলে দেন সুয়ারেজের হাতে। সফল শটে ব্যবধান ৮-২ করে দেন উরুগুয়ান স্ট্রাইকার। মেসির শট বারে লেগে না ফিরলে কিংবা কুতিনহো, সুয়ারেজ, পিকে, রবার্তো, দেম্বেলেরা সুযোগগুলো কাজে লাগাতে পারলে ব্যবধান আরো বাড়তো।
একই রাতে লেভান্তের মাঠে ২-২ গোলে ড্র করে ভ্যালেন্সিয়া। মৌসুমের শুরুটা একদম ভালো হল না ৬ বারের চ্যাম্পিয়নদের। তিন ম্যাচে তাদের সংগ্রহ মাত্র ২ পয়েন্ট। শতভাগ জয়ে ৯ পয়েন্ট বার্সা ও রিয়ালের; তবে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে বার্সাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ