Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ইরান থেকে তেল আমদানি বন্ধ করছে জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩৬ এএম

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় একাত্মতা জানিয়ে ইরান থেকে তেল আমদানি বন্ধ করতে যাচ্ছে জাপান। দেশটির তেল ক্রেতারা আগামী অক্টোবর মাস থেকেই এ আমদানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। জাপানের স্থানীয় সংবাদমাধ্যম জিজি প্রেস এজেন্সি তাদের এক প্রতিবেদনে একথা জানায়।
প্রসঙ্গত, গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়ে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। মধ্যপ্রাচ্যে ইরানের ক্রমবর্ধমান রাজনৈতিক ও সামরিক প্রভাবের বিষয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে তেহরানের বিরোধ বেড়েছে। এর ধারাবাহিকতায় দ্বিতীয় মেয়াদে ইরানের তেলশিল্প ও ব্যাংকিংখাতে মার্কিন অবরোধ ৫ নভেম্বর থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। এর প্রেক্ষিতে, জাপানি তেল কোম্পানিগুলো ইরানের কাছ থেকে তেল আমদানি বন্ধ করে বিকল্প রপ্তানিকারক খুঁজতে শুরু করেছে।
জাপানের তেলক্রয়কারী প্রতিষ্ঠান শোয়া শেল সেকিউ মুখপাত্র জানান, ‘তেল আমদানি নিয়ে আমরা সরকারি সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছি। তাই আমরা এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্তের কথা প্রকাশ করতে পারছি না।’ অবশ্য সোমবার জাপানের বাণিজ্য মন্ত্রণালয় থেকে নিশ্চিত করা হয়েছে যে যুক্তরাষ্ট্রের সাথে বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা চালাচ্ছে দেশটি। যদিও মন্ত্রণালয় থেকে কোনও মন্তব্য করা হয়নি। - এএফপি



 

Show all comments
  • কামরুজ্জামান ৪ সেপ্টেম্বর, ২০১৮, ৩:২৮ এএম says : 0
    জাপান এটা ভুল করলো
    Total Reply(0) Reply
  • ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৯ পিএম says : 0
    জাপান বড় ধরণের একটি ভুল করল সনএাসৗ ডোনাল টামের ফাঁদে পড়ে ইরান থেকে তেল আমদানি বন্ধ করে.
    Total Reply(0) Reply
  • আসাদুজামান ৪ সেপ্টেম্বর, ২০১৮, ৩:৪৮ পিএম says : 0
    এটি জাপান সরকারের বড় ধরণের ভুল. ডোনাল টাম একজন সনএাসৗ প্রতারক চরিএহৗন মিথ্যাবাদী বিশ্বাসঘাতক লোক. টাম কে বিশ্বাস করা আর নিজের ক্ষতি নিজে করা সমান কথা.
    Total Reply(0) Reply
  • ৪ সেপ্টেম্বর, ২০১৮, ৪:০২ পিএম says : 0
    সমস্যা নেই ইরানের তেল যাবে চৗনে যাবে রাশিয়ায় যাবে তুরস্ক যাবে পাকিস্তান সহ আরো অনেক দেশে সনএাসৗ ডোনাল টাম এর কোন পরমুলায় কাজ হবে না.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ