Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

শহিদুল আলমের জামিন শুনানি আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩৬ এএম

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আলোকচিত্রী শহিদুল আলমের জামিন শুনানি আজ (মঙ্গলবার)। গতকাল সোমবার রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মোঃ রুহুল কুদ্দুস ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বিষয়টি শুনানির জন্য এ দিন ঠিক করে আদেশ দেন। আদালতে শহিদুল আলমের পক্ষে ছিলেন আইনজীবী সারা হোসেন। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।
পরে সারা হোসেন পরে সাংবাদিকদের বলেন, শহিদুল আলমের পক্ষে জামিনের আবেদন হাইকোর্টের কার্য তালিকায় ছিল। আমি আদালতে বলেছি যাতে এ আবেদনের একটু আগে শুনানি করা যায়।
কিন্তু তার আগেই অ্যাটর্নি জেনারেলের পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেছেন, এ আবেদনের শুনানিতে অ্যাটর্নি জেনারেল নিজেই থাকতে চান। এ কারণে আগামীকাল পর্যন্ত সময় চান। পরে আদালত তাদের আবেদনটি মঞ্জুর করে মঙ্গলবার পর্যন্ত সময় দিয়েছেন। শহিদুল আলমের আইনজীবী আরো বলেন, যেহেতু এ আবেদনটির ফাইল করার পর ছয় দিন ধরে পরে আছে, এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের বক্তব্য লিখিত আকারে দাখিল করতে বলা হয়েছে।
তিনি বলেন, আমরা আশা করবো আগামীকাল অবশ্যই শুনানি অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপক্ষের  কোনো আপত্তি থাকবে না।
কারণ তার কারাবন্দি এক মাস হয়ে গেছে। শুধুমাত্র একটি বক্তব্য দেয়ার কারণে এক মাস ধরে কারাবন্দি। যদিও সেই বক্তব্যের অনেক কথাই তিনি বলেননি। ইন্টারনেটে গিয়ে আপনারা দেখতে পারবেন সেখানে অনেক কথাই তিনি বলেননি, যা তার বিরুদ্ধে বলা হয়েছে। এটার জন্য  কেন একজন মানুষকে এক মাস আটকে রাখতে হবে তা আমাদের বুঝে আসছে না।
নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গুজব ছড়ানোর অভিযোগে গত ৫ অগাস্ট রাতে পুলিশ গ্রেফতার করে দৃক গ্যালারি ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা শহিদুলকে। এই আলোকচিত্রী ইন্টারনেটে সামাজিক  যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সহিংসতা উসকে দিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে মামলায়।
তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি আইনের এ মামলায় গত ৬ আগস্ট ঢাকা ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত শহিদুল আলমের জামিন আবেদন নামঞ্জুর করে। পরে গত ১৪ আগস্ট ঢাকার মহানগর দায়রা জজ আদালতে জামিন আবেদন করা হয়।
আদালত আবেদনটি ১১  সেপ্টেম্বর শুনানির জন্য রাখে। গত ১৯ আগস্ট শুনানির তারিখ এগিয়ে আনার আবেদন করেন শহিদুলের আইনজীবীরা। আদালত তা গ্রহণ না করলে ২৬ অগাস্ট শহিদুল আলমের অন্তর্বতীকালীন জামিন চেয়ে ওই আদালতেই আবেদন করা হয়। কিন্তু আদালত শুনানির জন্য তা গ্রহণ না করলে গত ২৮ আগস্ট হাইকোর্টে তার জামিন  চেয়ে আবেদন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শহিদুল আলম

১৪ মার্চ, ২০১৯
৪ অক্টোবর, ২০১৮
১৮ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ