Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

নতুনরূপে কন্টিনেন্টাল

বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

পাঁচতারকা হোটেল ইন্টারকন্টিনেন্টাল (সাবেক রূপসী বাংলা) আবার চালু হচ্ছে। আগামী ১৩ সেপ্টেম্বর সন্ধ্যায় হোটেলটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের এক মাসের মাথায় এটি বাণিজ্যিকভাবে তাদের কার্যক্রম শুরু করবে। গত সোমবার জাতীয় সংসদে অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে হোটেলটির সংস্কার কার্যক্রমের অগ্রগতি তুলে ধরে সংসদীয় কমিটিকে এ তথ্য জানানো হয়।
কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক মানের এ ধরনের হোটেলের ক্ষেত্রে উদ্বোধনের পর কিছুদিন পরীক্ষামূলকভাবে অপারেশন করা হয়। ইন্টারকন্টিনেন্টাল হোটেলের ক্ষেত্রে এক মাস পরীক্ষামূলকভাবে অপারেশন শেষে বাণিজ্যিক কার্যক্রম শুরু করা হবে।
জানা গেছে, এক সময়ের ‘রূপসী বাংলা’ বন্ধ হওয়ার পর দীর্ঘ চার বছর ধরে চলছে সংস্কারকাজ। সাবেক শেরাটনের সেই সাজসজ্জার প্রায় সবই বদলে ফেলা হয়েছে। এখন চলছে শেষ সময়ের কারুকার্য।
স্বাধীনতা-উত্তর এটা ছিল দেশের প্রথম পাঁচতারকা হোটেল। এরপর এর নাম হয় ‘হোটেল শেরাটন’। শেরাটনের সঙ্গে সরকারের চুক্তি বাতিলের পর এটি ‘রূপসী বাংলা’ হিসেবে পরিচালনা করে কর্তৃপক্ষ। পরবর্তী সময়ে নতুন করে ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রæপের (আইএইচজি) সঙ্গে চুক্তি হয়। দীর্ঘ সংস্কারকাজ শেষে হোটেলটির চেহারাই এখন বদলে ফেলা হয়েছে।
সংশ্লিষ্টরা জানান, পুরো হোটেলটি ঢেলে সাজানো হয়েছে। তবে বাইরের পুরনো ভবনের কাঠামো ঠিক রাখা হয়েছে। হোটেল কক্ষের আকার ও আয়তনে পরিবর্তন আনা হয়েছে। কমেছে কক্ষের সংখ্যা। আগে হোটেলটির মোট কক্ষ ছিল ২৭২টি। আয়তন বাড়ানোর ফলে কক্ষের সংখ্যা কমে ২২৬টিতে দাঁড়িয়েছে।
এ ছাড়া, আগে হোটেলটির বলরুম ছিল একদিকে, উইন্টার গার্ডেন নামে সবচেয়ে বড় হলরুমের অবস্থান ছিল আরেকদিকে। এখন দুটি এক করে দেয়া হয়েছে। হোটেলটির মূল ফটকও সরিয়ে দেয়া হয়েছে। ভেতরের সুইমিং পুলটিও স্থানান্তর করে সাজানো হয়েছে নতুন করে।
উল্লেখ্য, বিশ্বের প্রায় ১০০টি দেশে ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রুপ (আইএইচজি) হোটেল ব্যবসা পরিচালনা করছে। এ গ্রুপের টপ ব্র্যান্ড হোটেল ইন্টারকন্টিনেন্টাল। বর্তমানে ৬০টি দেশে এই ব্র্যান্ডের ১৮০টি হোটেল পরিচালিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।