Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মাগুরায় রোপা আউশ চাষে লক্ষ্যমাত্রা অতিক্রম

স্টাফ রিপোর্টার মাগুরা খেকে | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

মাগুরা জেলায় চলতি রোপা আউশ মৌসুমে জেলার চার উপজেলায় চাষিরা ঝুকে পড়ায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশী জমিতে রোপা আউশ চাষ হয়েছে। 

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের দেয়া তথ্যে জানা যায়, জেলায় চলতি মৌসুমে রোপা আউশ চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয় ৩ হাজার ৩শ ৮৭ হেক্টর জমিতে। সেখানে আবাদ হয়েছে ৪ হাজার ২ শ ২৫ হেক্টর। এর মধ্যে মাগুরা সদর উপজেলায় লক্ষমাত্রা ছিল ১ হাজার ৬০ হেক্টর আবাদ হয়েছে ১ হাজার ৩শ ৮৮ হেক্টর, শ্রীপুর উপজেলায় লক্ষমাত্রা ছিল ৩ শ ৬৪ হেক্টর আবাদ হয়েছে ৮ শ ৫৫ হেক্টর, মহম্মাদপুর উপজেলায় লক্ষমাত্রা ছিল ২শ ৯৫ হেক্টর আবাদ হয়েছে ২ শ ১০ হেক্টর ও শালিখা উপজেলায় লক্ষমাত্রা ছিল ১ হাজার ৩ শ ৪০ হেক্টর আবাদ হয়েছে ২ হাজার ১শ ১ হেক্টর জমিতে। অপর দিকে রোপা আমন চাষ চলছে পুরোদমে। র্কষকরা ব্যস্ত সময় পার করেছে রোপা আমন চাষে। মাগুরা জেলায় চলতি মৌসুমে রোপা আমন চাষের লক্ষমাত্রা নির্ধরণ করা হয়েছে ৫৫ হাজার ৮শ ৬৭ হেক্টর জমি। এর মধ্যে মাগুরা সদর উপজেলায় ২২ হাজার ২শ ৩৯ হেক্টর, শ্রীপুর উপজেলায় ১১ হাজার ২শ ৭০ হেক্টর, শালিখা উপজেলায় ১২ হাজার ৯শ ১৮ হেক্টর ও মহম্মাদপুর উপজেলায় ১১ হাজার ৪শ ৪০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। আগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে পুরোদমে ধান রোপনের কাজ শুরু করেছে কৃষকরা। কৃষি সম্প্রসারণ বিভাগ আশা করছে রোপা আমন চাষের লক্ষমাত্রা পূরণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।