Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

টিটিএ নিয়ে আজ বৈঠকে বসেছে নেপাল ও চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

চীনের সঙ্গে নেপালের ট্রানজিট ট্রান্সপোর্ট চুক্তি (টিটিএ)-র প্রটোকল চূড়ান্ত করতে দুই দেশের কর্মকর্তারা আজ বুধবার কাঠমান্ডুতে আলোচনায় বসছেন। প্রটোকলের খসড়া তৈরি নিয়ে ইতোমধ্যে বেশ কয়েক দফা বৈঠক হয়েছে। প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পর কেপি শর্মা ওলি ২০১৬ সালের মার্চে চীন সফরে গিয়ে ওই চুক্তি সই করেন। চুক্তি বাস্তবায়নের জন্য প্রটোকলটি সই হওয়া প্রয়োজন। ফলে চীনের সমুদ্রবন্দরগুলোতে প্রবেশ সুবিধা পাবে নেপাল।
জানা গেছে, ইতোমধ্যে প্রটোকলের খসড়া বিনিময় করা হয়েছে। তবে দুই দেশের মধ্যে মতপার্থক্য রয়ে গেছে। পার্থক্য কমিয়ে আনতে গত জুলাইয়ে চীনে দুই পক্ষের মধ্যে বৈঠক হয়েছে।
নেপাল সমুদ্রবন্দরে প্রবেশ সুবিধা চাইলেও চীন বলছে, তৃতীয় দেশে নেপালের পণ্য রফতানির জন্য কাছাকাছি স্থলবন্দরগুলো ব্যবহার করতে। ওই স্থল বন্দর থেকে সমুদ্রবন্দরে নেপালের কার্গো আনা নেয়ার জন্য বিশেষ ব্যবস্থা করা হবে।
গত জুনে চীন সফরে যান ওলি। এরপর ৫ জুলাই মন্ত্রিসভা নেপালী প্রতিনিধি দলকে ২০১৬ সালের চুক্তির প্রটোকল সইয়ের জন্য ক্ষমতা অর্পন করে। কিন্তু চীনের বৈঠকটি সফল না হওয়ায় আরো আলোচনার জন্য চীনা পক্ষকে কাঠমান্ডু সফরের আমন্ত্রণ জানানো হয়।
গুরুত্বপূর্ণ চুক্তিটি বাস্তবায়নে বাধা দেয়ার জন্য এর আগে মাওবাদী ও নেপালি কংগ্রেসকে দায়ী করেন ওলি। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর