Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

হেরেও ‘খুশি’ ফেদেরার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

নিজের কাজটা সেরে রেখেছিলেন নোভাক জোকোভিচ, কিন্তু পারলেন না রজার ফেদেরার। তাহলে যে ১১ বছর পর আরেকটি ফেদেরার-জোকোভিচ মহারণের সাক্ষি হত টেনিস বিশ্ব।
গতকাল নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোয় ৩ ঘন্টা ৩৫ মিনিটের তুমুল লড়াইয়ের পর র‌্যাঙ্কিংয়ের ৫৫ নম্বরে থাকা অস্ট্রেলিয়ার জন মিলম্যানের কাছে ৩-৬, ৭-৫, ৭-৬ (৯-৭), ৭-৬ (৭-৩) গেমে হেরে গেছেন নাম্বার টু ফেদেরার। আসরে এই প্রথম পঞ্চাশোর্ধো কোন র‌্যাঙ্কধারীর কাছে হারলেন সুইচ তারকা। ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড ¯ø্যাম কোয়ার্টার ফাইনালে সার্বিয়ান তারকা জোকোভিচের মুখোমুখি হবেন মিলম্যান। একমাত্র অবাছাই হিসেবে শেষ আটে উঠলেন এই ২৯ বছর বয়সী। এদিন পর্তুগালের জোয়াও সৌসাকে ৬-৩, ৬-৪, ৬-৩ গেমের সরাসরি সেটে হারিয়ে শেষ আট নিশ্চিত করেন জোকোভিচ।
ম্যাচ জুড়ে এদিন স্বস্তিতে ছিলেন না ফেদেরার। বিশেষ করে প্রথম সেটে মিলম্যানকে ৬-৩ গেমে উড়িয়ে দেয়ার পর। রেকর্ড ২০ গ্র্যান্ড ¯ø্যামের মালিক ম্যাচ শেষে বলেন, ‘এটা খুবই উত্তপ্ত ছিল এবং এই রাতে আমি অনুভব করছিলাম যদি একটু বাতাস পেতাম। আমি কন্ডিশনের বিপক্ষে যুদ্ধ করছিলাম এবং এটাই প্রথম যেটা আমার সঙ্গে ঘটেছে।’ প্রচন্ড গরমে ৩৭ বছর বয়সীর অনুভুতি ছিল, ‘খুবই অস্বস্তিকর। আপনি শুধু ঘেমেই যাচ্ছেন, ঘেমেই যাচ্ছেন; ম্যাচ এভাবেই চলছিল। সঙ্গে সঙ্গে আপনি শক্তিও হারাচ্ছেন। এক পর্যায়ে মনে হয়েছে, ম্যাচ শেষ হওয়াতেই আমি খুশি।’
ওদিকে উচ্ছ¡াসিত মিলম্যানের তো বিশ্বাই হচ্ছে না নিজের নায়কের বিপক্ষে এমন জয়ের কাব্যগাথা, ‘আমি আসলেই সামান্য অবিশ্বাসের মধ্যে আছি। রজারের উপর আমার অঘাধ শ্রদ্ধা রয়েছে বিশেষ করে সে এই খেলাটির জন্য যা করেছে। সে আমার নায়ক। আজকের ম্যাচে ফেদেরার কোনভাবেই নিজের খেলা খেলতে পারেননি। আমি এরই পূর্ণ সুযোগ নিয়েছি।’
শেষ ষোল থেকে বিদায় নিয়েছেন আরেক তারকা ও রুশ টেনিস সুন্দরী মারিয়া শারাপোভাও। পাঁচ গ্র্যান্ড ¯ø্যামজয়ী ৩১ বছর বয়সী স্পেনের কার্লা সুয়ারেজ নাভারোর কাছে হেরেছেন ৬-৪, ৬-৩ গেমের সরাসরি সেটে। শেষ আটে নাভারোর প্রতিপক্ষ ম্যাডিসন কায়েস।
তবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় দম হারাননি বর্তমান চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। জর্জিয়ার নিকোলাস বাসিলাশভিলিকে ৬-৩, ৬-৪, ১-৬, ৭-৬ (৭-৪) গেমে হারান স্প্যানিশ নাম্বার ওয়ান। শেষ আটে তার প্রতিপক্ষ অস্ট্রিয়ান তারকা ডমিনিখ থিয়াম।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর