Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলাম ধর্মকে অপমানের প্রতিবাদে দুই মার্কিনিকে ছুরিকাঘাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

ইসলাম ধর্মকে অপমান করায় ক্ষুদ্ধ হয়ে এক আফগান কিশোর নেদারল্যান্ডসের আমস্টারডামে গত শুক্রবার দুইজন মার্কিন পর্যটককে ছুরিকাঘাত করেছিল বলে জানিয়েছেন ডাচ কৌঁসুলিরা। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানান, জার্মানীতে রাজনৈতিক আশ্রয় প্রার্থী ১৯ বছর বয়সী আফগান কিশোর জাওয়েদ এস ‘সন্ত্রাসী উদ্দেশ্যে’ দুই মার্কিনীকে ছুরিকাঘাত করেন। খবর এসোসিয়েট প্রেস।
ডাচ কৌঁসুলিরা আরও জানিয়েছেন, আহতদেরকে ছুরিকাঘাত করার সময় ওই কিশোর জানতেন না তারা কোন দেশের নাগরিক। ইসলাম ধর্মকে অপমান করায় সে তাদেরকে ডাচ নাগরিক মনে করে এ ঘটনা ঘটায়। পুলিশের জিজ্ঞাসাবাদের সময় আল্লাহ, কুরআন এবং মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে ক্রমাগত অপমান করায় সে এই হামলা চালিয়েছে বলে জানায়।
ওই কিশোর ইসলামবিদ্বেষী গির্ট উইল্ডার্সের নাম উল্লেখ করলেও তার আয়োজিত ‘মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে পরিকল্পিত ব্যঙ্গচিত্র’ প্রতিযোগিতার বিষয়ে কিছু বলেননি এবং হামলাকারী অন্য কারও হয়ে কাজ করছেন এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি বলে জানিয়েছেন কৌঁসুলিরা। উল্লেখ্য, নিরাপত্তার কারণে পরে ওই প্রতিযোগিতা বাতিল করেন উইল্ডার্স।
পুলিশ জানিয়েছে, হামলায় গুরুতর আহত ওই দুই মার্কিনির উভয়েরই বয়স ৩৮ বছর। হামলার পর পুলিশ দ্রæত প্রতিক্রিয়া দেখিয়ে সন্দেহভাজনকে গুলি করে। পরে আহত তিনজনকেই হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে বলেও জানিয়েছে পুলিশ। গত সোমবার এক শুনানি শেষে নেদারল্যান্ডসের একটি আদালত তাকে পুলিশি জিম্মায় রাখার এবং দুই সপ্তাহ পর আবারও আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম ধর্ম

১১ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ