Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

প্রশ্ন: আমার বউ পর্দা করতে পছন্দ করে না। বারবার বোঝানো সত্ত্বেও রাজি হচ্ছে না, বা কিছুদিন করে আবার ছেড়ে দেয়। এমতাবস্থায় আমি মুরব্বিদের সহযোগিতা নিয়েও ব্যর্থ হয়েছি, কি করব?

রিয়াজ আলী
বরিশাল

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:১৫ এএম

উত্তর : নম্রতার সাথে উপদেশ ও চেষ্টা চালিয়ে যান। কিছুদিন যেহেতু করে পরে ছেড়ে দেয়, আশা করা যায়, একসময় পর্দা করবে আর ছেড়ে দেবে না। আল্লাহর নিকট খাসভাবে দোয়া চালিয়ে যান। একসময় সব ঠিক হয়ে যাবে। ‘ব্যর্থ হয়েছেন’ এমন মনে করা ঠিক হবে না। দীর্ঘ সময় নিয়ে ধৈর্য সহকারে পরিবর্তনের চেষ্টা করা মানুষের মনকে প্রস্তুত করার সঠিক পথ। তা ছাড়া পর্দা বলতে শরিয়তের চাহিদার চেয়ে বেশি কিছু সমাজে চাপিয়ে দেয়া হয়। এ জন্যও অনেকে মানুষের মনগড়া কঠিন পর্দা পালন করতে পারে না। পর্দার সহনীয় ইসলামসম্মত পদ্ধতি নারীদের জন্য সহজে পালনীয়। এসব বিষয় বিজ্ঞ আলেমদের সহায়তায় সকলেই জেনে নিন। আশা করি আপনিও কামিয়াব হবেন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • MD Abu Taher ৫ সেপ্টেম্বর, ২০১৮, ৩:৫৪ এএম says : 0
    আপনাদের উত্তরগুলো আমার খুব ভালো লাগে
    Total Reply(0) Reply
  • Alam ৫ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৫৫ পিএম says : 0
    আপনার পরামর্শটা ভাল লাগলো। আমার মনে হয় একটা ব্যাপার মনে রাখা দরকার, নিজে অবশ্যই নিজের পর্দার ব্যাপারেও খুব সতর্ক এবং মনোযোগী হলে আপনার বউও একদিন নিজে থেকেই আগ্রহী হবেন ইনশাল্লাহ।আসল কথা হোল আপনাকে তার সামনে একজন একনিষ্ঠ মুসলমান হিসেবে উপস্থাপন জরুরী! রাসূল(সা:) এর জীবনী থেকে তার দাম্পত্য এবং দৈনন্দিন জীবন নিজেরা ধারণ করছি কিনা সেটা খুব গুরুত্বপূর্ণ। এটা যেন কোনভাবেই এমন না হয় যে আমি ভাল কি খারাপ সেটা ব্যাপার না কিন্তু তোমাকেই ভাল হতে হবে।
    Total Reply(0) Reply
  • MD.SHAFIUL AZAM ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৪:২৪ পিএম says : 0
    I wouldn't know about this matter that this types question & answer are being practice about Islam. It's very helpful for everyone who are not acquire knowledge about Islam like me.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ