Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মাওলানা সাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি

ময়মনসিংহে ৪ হাজার ওলামায়ে কেরামের স্মারকলিপি

বিশেষ সংবাদদাতা, ময়মনসিংহ ব্যুরো : | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

তাবলীগ জামাতের উদ্ভূত পরিস্থিতিতে প্রতিনিধিত্বশীল বৃহত্তর ময়মনসিংহের প্রায় ৪ হাজার উলামায়ে কেরাম, ইমাম ও খতীবগণ মাওলানা সা’দ পন্থীদের ছড়ানো বিভ্রান্তি অবসানে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের জন্য স্মারকলিপি প্রদান করেছেন। বুধবার ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক ড.সুভাষ চন্দ্র বিশ্বাস ও জেলা পুলিশ সুপার শাহ মো: আবিদ হোসেনের কাছে পৃথকভাবে তাঁরা এই স্মারকলিপি প্রদান করেন। এ ছাড়াও রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি, জনপ্রশাসন মন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, ধর্মমন্ত্রীসহ বিভিন্ন স্তরের কর্মকর্তাদের এ স্মারকলিপির অনুলিপি কপি প্রদান করা হয়।
এর আগে এদিন সকাল থেকে সারা জেলার বিভিন্ন উপজেলা থেকে শহরের কাচারী মসজিদে প্রায় ৪ হাজার উলামায়ে কেরাম, ইমাম ও খতীবগণ একত্রিত হন। ওলামা মাশায়েখদের নেতৃস্থানীয়দের মাঝে উপস্থিত ছিলেন মাওলানা আব্দুর রহমান হাফেজ্জী, মাওলানা আব্দুল হক, মাওলানা খালেদ সাইফুল্লাহ সাদী, মাওলানা ফজলুল হক, মাওলানা আবুল কালাম, মাওলানা শাওকাত আলী, মাওলানা মুফতি আব্দুল ওয়াদুদ, মাওলানা মুঞ্জুরুল হক, মাওলানা মুফতি মহিবুল্লাহ, মাওলানা মুহাম্মাদ, মাওলানা আমীনুল হক, মাওলানা মুস্তাফীযুর রহমান, মাওলানা রফিকুল আলম হামিদী, মাওলানা মুফতি যাকির হুসাইন, মাওলানা তাফাজ্জঅ হুসাইন, মাওলানা শামসুল হক, মাওলানা ফুফতি রইসুল ইসলাম, মাওলানা আমিনুল হক, মাওলানা হাসান, মাওলানা আব্দুল্লাহ মুকাররম, মাওলানা আব্দুল আওয়াল, মাওলানা মুফুত আব্দুশ শাকুর, মাওলানা মুফতি মাহবুবুরøাহ প্রমুখ।
ময়মনসিংহের ওলামাগণ লিখিত স্মারকলিপিতে উল্লেখ করেন মাওলানা সা’দ কান্দলভি বড়দের এবং এ কাজে অতি পুরাতন বুজুর্গ ও তাঁর উস্তাদগণকে উপেক্ষা করে, বিনা পরামর্শে একক আমীর হওয়ার দাবী করেছেন। অথচ তার এভাবে আমীর দাবী করাটা কোনক্রমেই শরীয়ত সম্মত নয়। বিভিন্ন বয়ানাতে ও কার্যকলাপে তাবলীগের মূলনীতি লঙ্ঘন, মূলকাজের ধারা পরিবর্তন করণ।
বিভিন্ন বিষয়ে কুরআন ও হাদীসের গলদ, মনগড়া ভুল ব্যাখ্যা প্রদান। কোন কোন বয়ানে নবীদের শানে বেয়াদবীমূলক আচরণ প্রকাশ। বেশ কিছু মাসলা-মাসায়েলের ব্যাপারে গ্রহণযোগ্য ফতোয়ার বিপরীতে মূলনীতিহীন মত কায়েম করে জনসাধারণের সামনে জোড়ালোভাবে প্রকাশ। তাবলীগ জামাতের গুরুত্ব বোঝাতে এমনভাবে বয়ান করেন যাতে দ্বীনের বিভিন্ন সহীহ শাখাসমূহ কঠোরভাবে আঘাতপ্রাপ্ত এবং হেয় প্রতিপন্ন হচ্ছে।



 

Show all comments
  • istiak ৬ সেপ্টেম্বর, ২০১৮, ৪:৪২ পিএম says : 0
    This kind of complains against Toblig and its Ameers are not new.Almighty Alloh will save it from all kinds of conspiracy inshaalloh.
    Total Reply(0) Reply
  • ইশতিয়াক আলম চৌধুরী ৬ সেপ্টেম্বর, ২০১৮, ৬:০৪ পিএম says : 0
    তবলীগের শুরু জমানা থেকেই এধরনের অভিযোগ ছিল । এমনকি হজরতজী ইলিয়াস (র) এর বিরুদ্ধে নবুয়্যতি দাবির অভিযোগ পর্যন্ত তোলা হয়েছিল ।সব আল্লহ পাক সাফ করে দিয়েছেন। এগুলোও সাফ করে দিবেন ইনশাআল্লহ ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ