Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আর্জেন্টিনায় ফিরছেন পেকারম্যান?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

আর্জেন্টিনা ফুটবল ভক্তদের মন থেকে ২০০৬ জার্মান বিশ্বকাপের স্মৃতি মুছে যাওয়ার নয়। ঐ বিশ্বকাপেই যে পরিচয় ঘটেছিল লিওনেল মেসি নামক ফুটবল বিষ্ময়ের। তার চেয়েও বিশ্বকাপটা আর্জেন্টিনা ভক্তদের মনে গেঁথে থাকবে কোচ হোসে পেকারম্যানের উদ্ভট সিদ্ধান্তের কারণে। স্বাগতিকদের বিপক্ষে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত পেনাল্টি শুট আউটে ম্যাচ হারে যায় আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালের ঐ ম্যাচে মেসিকে না-নামানোর কারণে তুমুল সমালোচনার মুখে দায়ীত্ব ছাড়তে বাধ্য হয়েছিলেন পেকারম্যান। অবাক করা ব্যাপার হলো সেই পেকারম্যানই আবার ফিরছেন মেসিদের কোচ হয়ে। সম্প্রতি কলম্বিয়ার সঙ্গে চুক্তি নবায়নে অস্বীকৃতি জানানোর পর আর্জেন্টিনা গণমাধ্যমের খবর এমনই।
আর্জেন্টিনা গনমাধ্যমের অনুমান, আবারো আকাশি-সাদা দলের দায়ীত্ব নিতেই এই সিদ্ধান্ত নিয়েছেন পেকারম্যান। কলম্বিয়ার সঙ্গে তার সম্পর্ক শুধু চাকরি দিয়ে নয়, পারিবারিকভাবেও। সেখানকার নাগরিকত্বও নিয়েছেন তিনি। দেশটির ফুটবল ফেডারেশনেরও চাওয়া ছয় বছর ধরে যে দায়ীত্ব তিনি পালন করে আসছেন সেটা চালিয়ে যান। এরপরও পেকারম্যানের দায়ীত্ব ছাড়তে চাচ্ছেন সামনে বড় কোন চ্যালেঞ্জ নিতেই। এক বিবৃতিতে পেকারম্যান বলেন, ‘আমার কলম্বিয়ান মেয়ে এই খবর শুনলে খুব হতাশ হবে জানি, কিন্তু আমি হাসিমুখেই বিদায় নিচ্ছি এটা জেনে, মানুষ আমাদের সমর্থনে আছে। এই কথাটা আমি শুরুতেই বলেছিলাম। আমাদের একসঙ্গে কাজ করতে হবে। বড় কিছু অর্জন করতে জাতীয় দলকে সমর্থন দিয়ে যেতে হবে। আমরা দীর্ঘ বন্ধুর পথ ধরে হেঁটে গেছি, এই যাত্রা অব্যহত রাখতে হবে।’
পেকারম্যানের হাত ধরেই ১৬ বছর পর বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ফেরে কলম্বিয়া। শুধু চূড়ান্ত পর্বেই নয়, রাশিয়ায় দলকে শেষ আটেও তুলেছিলেন পেকারম্যান। পেকারম্যানের আর্জেন্টিনা দলে ফেরার পেছনে অন্যতম কারণ হিসেবে দেখা হচ্ছে এএফএ-প্রধান ক্লাদিও তাপিয়ার সঙ্গে পেকারম্যানের ভালো সম্পর্ক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর