Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বাংলাদেশে আসছেন ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক প্রধান

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)’র প্রেসিডেন্ট ড. বন্দর এম এইচ হাজ্জর বাংলাদেশে আসছেন। আইডিবি’র একটি আঞ্চলিক কার্যালয় উদ্বোধন উপলক্ষে আগামীকাল শুক্রবার থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশে থাকবেন সংস্থাটির প্রেসিডেন্ট।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৯ সেপ্টেম্বর হোটেল রেডিসনে এক অনুষ্ঠানের মাধ্যমে ঢাকায় আইডিবি’র আঞ্চলিক সদর দফতর উদ্বোধন করবেন। সেই অনুষ্ঠানে যোগ দিতেই আইডিবি প্রধান ঢাকায় আসছেন। বর্তমানে ঢাকায় এই উন্নয়ন সহযোগী সংস্থার একটি মাঠ প্রতিনিধি দফতর কাজ করে।
ঢাকায় আঞ্চলিক সদর দফতর প্রতিষ্ঠা হলে বাংলাদেশে আইডিবি’র কর্মকাণ্ড আরো গতিশীল এবং এর সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া ত্বরান্বিত হবে। কারণ, এখন ঢাকা অফিসকে বাংলাদেশে তাদের কার্যক্রমের জন্য জেদ্দা সদর দফতর থেকে চ‚ড়ান্ত অনুমোদন নিতে হয়।
ইআরডি জানিয়েছে, একজন আঞ্চলিক কেন্দ্র ব্যবস্থাপক ঢাকার আইডিবি আঞ্চলিক সদর দফতরের প্রধান হবেন। এ দফতর থেকে বাংলাদেশ, মালদ্বীপ ও আফগানিস্তান এ তিন সদস্য রাষ্ট্র এবং ভারত ও মিয়ানমারের মতো অ-সদস্য রাষ্ট্রগুলোতে কর্মকাণ্ড পরিচালিত হবে।
১৯৭৫ সালে প্রতিষ্ঠিত এই সংস্থার ৫৬টি অংশীদারি সদস্য রাষ্ট্র রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর