Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

এনডিসিতে রোহিঙ্গা সঙ্কট চ্যালেঞ্জ ও সমাধান শীর্ষক সেমিনার

বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রোহিঙ্গা সঙ্কট, চ্যালেঞ্জ ও সমাধান শীর্ষক এক দিনব্যাপি সেমিনার গতকাল বুধবার মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) মিলনায়তনে অনুষ্ঠিত হয়। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। মন্ত্রী তার বক্তৃতায় রোহিঙ্গা সংকট নিরসনের সীমাবদ্ধতা ও এ থেকে উত্তোরনের উপায় সম্পর্কে আলোকপাত করেন। তিনি এ ধরনের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজনের উদ্যোগ গ্রহনের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে সাধুবাদ জানান। ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক বিশিষ্ট বুদ্ধিজীবী এবং উচ্চপদসহ সামরিক-বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়া ১২ টি দেশের ২৩ জন উচ্চপদসহ সামরিক কর্মকর্তাসহ ন্যাশনাল ডিফেন্স কোর্সের ৭৬ জন প্রশিক্ষনার্থী কর্মকর্তা ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্সের ৩৫ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা এতে অংশ নেন। সেমিনারে আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৮ এ অংশগ্রহণকারীদের একটি দল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের প্রফেসর ডঃ ইমতিয়াজ আহমেদ ও আই ও এম এর সাবেক কর্মকর্তা আসিফ মুনীর কর্তৃক রোহিঙ্গা সংকট বিষয়ক ৩ টি গুরুত্বপূর্ণ গবেষণাপত্র উপস্থাপন করা হয়। এ সব গবেষণাপত্রে রোহিঙ্গা সংকটের নানা দিক, চ্যালেঞ্জ সমূহ এবং সমাধানের ব্যাপারে উপস্থাপিত বিষয়সমূহ উপস্থিত অংশগ্রহনকারীদের মধ্যে যথেষ্ট আগ্রহ ও আলোচনা সৃষ্টি করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।