Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ডাক বিভাগে ইএমটিএসে ‘ফি’ কমানোর প্রস্তাব

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

গত পাঁচ বছরের ব্যবধানে পোস্ট অফিসের ‘ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিসের (ইএমটিএস) মাধ্যমে টাকা পাঠানোর পরিমাণ কমেছে ৯৫ শতাংশ। অতিরিক্ত ফি’র কারণে এমনটা হয়েছে বলে মনে করছে পোস্টাল বিভাগ। এ অবস্থায় ব্যবসায় টিকে থাকতে ফি কমানোর জন্য অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব করেছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য দেখা গেছে।
মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইএমটিএসের মাধ্যমে ২০১২-২০১৩ অর্থবছরে বিভিন্ন জায়গা থেকে সেবাগ্রহীতাদের পাঠানো অর্থের পরিমাণ ছিল মোট দুই হাজার ১৬১ কোটি ৪৯ লাখ টাকা। যেখানে ২০১৬-২০১৭ অর্থবছরে টাকা পাঠানো হয়েছে মাত্র ১১৮ কোটি ২২ লাখ। অর্থাৎ পাঁচ বছরের ব্যবধানে ইএমটিএসের মাধ্যমে অর্থ পাঠানোর পরিমাণ কমেছে দুই হাজার ৪৩ কোটি ২৭ লাখ টাকা। যা প্রায় ৯৫ শতাংশ।
জানা গেছে, টাকা পাঠানোর অতিরিক্ত ফি এবং বেসরকারি মোবাইল ব্যাংকিংয়ের আগ্রাসী ব্যবসার কারণে পোস্ট অফিসের এই সার্ভিসের এ অবস্থা। এই পরিস্থিতিতে ব্যবসায় টিকে থাকার জন্য ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিসের ফি কমানোর জন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়। অর্থ বিভাগের পক্ষ থেকে ইএমটিএসের ফি কমানোর বিষয়টি সক্রিয় বিবেচনা করা হচ্ছে বলে জানা গেছে।
এই সার্ভিসের ফি’র একটি বিবরণী পাঠিয়ে তা হ্রাস করার কথা বলা হয়েছে। এতে দেখা যায়, বর্তমানে ইএমটিএসের মাধ্যমে এক হাজার টাকা পাঠাতে গেলে একজন গ্রাহককে ফি হিসেবে দিতে হয় ১৮ টাকা ৫০ পয়সা। অন্যদিকে ৫০ হাজার টাকা পাঠাতে ফি দিতে হয় ৯২৫ টাকা। যেখানে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পাঠাতে খরচ অনেক কম। যেমন- মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এক হাজার টাকা পাঠাতে খরচ পরে মাত্র পাঁচ টাকা। আর ৫০ হাজার টাকা পাঠাতে খরচ পরে একশ টাকারও কম।
প্রতিযোগিতায় টিকে থাকতে ইএমটিএসের মাধ্যমে বর্তমানে যেখানে এক হাজার টাকা পাঠাতে সাড়ে ১৮ টাকা প্রেরককে দিতে হয় সেখানে এই ফি কমিয়ে ১০ টাকা করার প্রস্তাব করেছে ডাক অধিদফতর। একইভাবে চার হাজার টাকা পাঠানোর ফি বিদ্যমান ৭৪ টাকা কমিয়ে ২০ টাকা, পাঁচ হাজার টাকা পাঠানোর ফি সাড়ে ৯২ টাকার পরিবর্তে ২৫ টাকা, ১০ হাজার টাকা পাঠানোর ফি ১৮৫ টাকার পরিবর্তে ৫০ টাকা, ২০ হাজার টাকা পাঠানোর ফি ৩৭০ টাকার পরিবর্তে ১০০ টাকা, ৩০ হাজার টাকা পাঠানোর ফি ৫৫৫ টাকার পরিবর্তে ১৫০ টাকা এবং ৫০ হাজার টাকা পাঠানোর ফি বিদ্যমান ৯২৫ টাকার পরিবর্তে ২৫০ টাকা করার প্রস্তাব করা হয়েছে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।