Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

মালয়েশিয়ায় ৩৬১ পাসপোর্টসহ ৬৫ বাংলাদেশী উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১:১৮ এএম

মালয়েশিয়ার বিভিন্ন স্থানে বহু অবৈধ বাংলাদেশী অবরুদ্ধ অবস্থায় জীবন-যাপন করছে। দেশটির ইমিগ্রেশন পুলিশ অবৈধ অভিবাসীদের গ্রেফতার অভিযান অব্যাহত রেখেছে। ইমিগ্রেশন কর্তৃপক্ষ অবৈধ অভিবাসী এবং সিন্ডিকেটের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ।
মঙ্গলবার মালয়েশিয়ার বান্ডার বারু নিলাই শহরের স্থানীয় সিন্ডিকেটের একটি অফিসে অভিযান চালিয়ে মোট ৩৭৭টি পাসপোর্টসহ ৬৫ জন অসহায় বাংলাদেশিকে উদ্ধার করে ইমিগ্রেশন বিভাগ। এর মধ্যে ৩৬১টি বাংলাদেশি পাসপোর্ট রয়েছে। গ্রেফতার করা হয়েছে মালয়েশিয়ার একজন কোম্পানির মালিককেও। মালয়েশিয়া থেকে নির্ভরযোগ্য একটি সূত্র এতথ্য জানিয়েছে।
বুধবার মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মোস্তাফা আলী সাংবাদিকদের জানান, দীর্ঘদিন যাবত অবৈধদের বৈধ করার নামে প্রতারণাসহ জাল ভিসা করার অভিযোগ রয়েছে কোম্পানিটি’র বিরুদ্ধে। অভিযুক্ত কোম্পানিটি দীর্ঘদিন যাবত অভিবাসী শ্রমিকদের জিম্মি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।
উদ্ধারকৃত বাংলাদেশীরা জানান, দীর্ঘ পাঁচ মাস যাবত বেতন না দিয়ে একটি রুমের ভেতর তাদেরকে আটকে রেখে কোন রকম দিন পার করছিলো। এভাবে সিন্ডিকেট চক্র বৈধতাকরণের প্রতিশ্রুতি দিয়ে দীর্ঘদিন বিভিন্ন শ্রমিকদের কাছ থেকে হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা। এছাড়াও বিভিন্ন কোম্পানির কাছে বাংলাদেশি শ্রমিকদের ১৮০০ শত থেকে ২০০০ মালয় রিংগিতের বিনিময়ে বিক্রি করতো।
উল্লেখ্য, অতিসম্প্রতি আরও একটি সিন্ডিকেটকে নিলাই এলাকা থেকে গ্রেফতার করে অভিবাসন বিভাগ। ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক আরো জানান, অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে যেমন কঠোর তার থেকেও বেশি কঠোর যারা সিন্ডিকেটের মাধ্যমে অভিবাসীদের ঠকিয়ে কোটি কোটি টাকা কামিয়েছে। তিনি বলেন,অবৈধ অভিবাসী এবং সিন্ডিকেটের বিরুদ্ধে আমাদের যুদ্ধ শুরু হয়েছে

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

Show all comments
  • অর্ণব ৬ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৫৯ পিএম says : 0
    প্রবাসীদের জন্য সরকারের কিছু করা দরকার।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ