Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ইমরান খানের সঙ্গে নতুন সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ৩:৩৬ পিএম

সন্ত্রাসীদের দমন নিয়ে চিড় ধরেছে দুই দেশের সম্পর্কে। পাকিস্তানকে আর্থিক সাহায্যের একাংশও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। এই পরিস্থিতিতে ইমরান খান সরকারের সঙ্গে নতুন সম্পর্ক শুরু করার চেষ্টা করছে ওয়াশিংটন।

বুধবার পাকিস্তান সফরের সময়ে সেই কাজই শুরু করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

বিমানে আসার সময়েই পম্পেও সাংবাদিকদের জানান, পাক-মার্কিন সম্পর্কে সাম্প্রতিক অবনতির বেশিরভাগটাই হয়েছে ইমরান ক্ষমতায় আসার আগে। ফলে এ সরকারের সঙ্গে নতুনভাবে শুরু করতে চায় আমেরিকা।

ইসলামাবাদে প্রধানমন্ত্রী ইমরান খান, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি ও সেনাপ্রধান কামার বাজওয়ার সঙ্গে বৈঠক করেন তিনি।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মার্কিন সাহায্য বন্ধ রাখা ও আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া নিয়ে পাক নেতৃত্বের সঙ্গে আলোচনা করেছেন পম্পেও।

আলোচনার পর ইমরান বলেন, ‘আমি সবসময়েই আশাবাদী। খেলোয়াড়কে সবসময়েই আশাবাদী হতে হয়। কারণ মাঠে নেমে জেতার কথাই ভাবতে হয়।

তবে জঙ্গি দমন নিয়ে কড়া অবস্থান থেকে যে আমেরিকা সরে আসেনি তাও বুঝিয়ে দিয়েছেন পম্পেও। তার কথায়, জঙ্গি দমনে যেমন পদক্ষেপ দেখব বলে আমরা আশা করেছিলাম, তা দেখতে পাইনি। তার ফলেই পাকিস্তান ওই আর্থিক সাহায্য পাচ্ছে না। অবস্থার পরিবর্তন হলে আমাদের সিদ্ধান্তও পুনর্বিবেচনা করা হতে পারে।
সুত্র: আনন্দবাজার পত্রিকা।

 



 

Show all comments
  • মোঃ রাসেল ৬ সেপ্টেম্বর, ২০১৮, ৬:৫৪ পিএম says : 0
    আমেরিকা কে বন্ধু ভাবা আর নিজের করব নিজে তৈরি করার সামিল কারণ আমেরিকা কখনও কোন মুসলিম রাষ্ট্র কে সতিকার অথে বন্ধু ভাবে না সব সময় মুসলমানদের বিরুদ্ধে থেকে সব ষড়যন্ত্রে লিপত থাকে কি ভাবে মুসলিমদের ধ্বংস করা যায় কাজেই নতুন প্রধান মনএৗ ইমরান খানের ঊচিত হবে না জেনে শুনে বিশ্বাস ঘাতক বেঈমান আমেরিকার সাথে নতুন করে সমপক তৈরি করা তাহলে লাভের চেয়ে লোকসান হবে বেশী.
    Total Reply(0) Reply
  • অর্ণব ৬ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৪৭ পিএম says : 0
    পাকিস্তানকে আমেরিকার ভৃত্য নয় বরং বন্ধু ভাবতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ