Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

হযরত ওমর (রা.)-এর শাহাদাত দিবস শুক্রবার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ৫:১২ পিএম
কাল শুক্রবার পবিত্র ২৭ যিলহজ্জ্ব ইসলামের দ্বিতীয় খলিফা হযরত ওমর ফারুক রদ্বিয়াল্লাহু আনহুর পবিত্র শাহাদাত দিবস। উনার মূল নাম ‘ওমর’। বিশেষ উপাধি ‘ফারুক্ব’। পিতার নাম খত্তাব। মাতার নাম হান্তামা বিনতে হাশিম ইবনে মুগীরা । তিনি কুরাইশ বংশের দ্বিতীয় শাখা বনু আদি গোত্রভুক্ত ছিলেন। তিনি ৫৮৩ সালে পৃথিবীতে আগমন করেন। গৌরবর্ণ, দীর্ঘকায় এবং স্বাস্থ্যবান ছিলেন তিনি । বাম হাত দ্বারা তিনি ডান হাতের ন্যায় কাজ করতে পারতেন। তিনি ধাবমান ঘোড়ার পিঠে লাফ দিয়ে আরোহণ করতে পারতেন।  জাহেলী যুগে ‘‘উকাজ’’ মেলায়  কুস্তিও লড়তেন। 
তিনি নুবুওয়াত প্রকাশের ৬ষ্ঠ বছরের শুরুতে প্রায় ৩২ বছর বয়সে ইসলাম কবুল করেন। তিনি হিজরী ১৩ সালে ২২ জুমাদিউস সানী খেলাফত গ্রহন করেন। উনার খিলাফতকাল ছিলো সর্বমোট ১০ বছর ৬ মাস স্থায়ী হয়। হযরত ওমর ফারুক ( রা:)  হিজরী ২৩ সালে ২৪ যিলহজ্জ্ব তারিখে বুধবার মসজিদে নববীতে ফজরের নামাযে ইমামতি করার জন্য দাড়ালে হযরত মুগিরা ইবনে শোবা (রা:) এর একজন দাস আবু লুলু বিষাক্ত তরবারী দ্বারা হযরত ওমর ফারুক (রা:) কে আঘাত করলে তিনি গুরুতর আহত হন। আহত অবস্থায় তিন দিন অতিবাহিত হওয়ার পর ২৭ যিলহজ্জ্ব তিনি শাহাদাত বরণ করেন। হযরত ওমর (রা:)কে মসজিদে নববীতে হযরত সিদ্দিকে আকবর (রা:) উনার বামপাশে দাফন সম্পন হয়। এ উপলক্ষে আজ রাতে রাজারবাগ দরবার শরীফে বিশেষ আলোচনা মাহফিল অনুষ্ঠিত হবে।


 

Show all comments
  • Mahfuz Ahmed ২৯ নভেম্বর, ২০২০, ৭:০৯ পিএম says : 0
    ওমর (রা.) এর হত্যাকারীর বিচার হয় কিভাবে,,,?
    Total Reply(0) Reply
  • মাহ্মুদ ২৫ ডিসেম্বর, ২০২০, ৯:৪০ পিএম says : 0
    এর জানাজায়ের ইমাম কে ছিলেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হযরত ওমর (রা.)
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ