Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম


কানসাই বিমানবন্দর
ইনকিলাব ডেস্ক : জাপানে প্রলয়ঙ্করী টাইফুনের আঘাতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত কানসাই বিমানবন্দরটি শুক্রবার আংশিক খুলে দেয়া হবে। বৃহস্পতিবার দেশটির সরকার একথা জানিয়েছে। টাইফুনের প্রভাবে সৃষ্ট বৃষ্টিপাতে বিমানবন্দরটির একটি অংশ পানিতে ডুবে গেছে। এছাড়া ঝড়ো ও তীব্র বাতাস একটি ট্যাংকারকে ভাসিয়ে মূল ভূখ-ের সংঙ্গে সংযোগকারী সেতুর ওপর আছড়ে ফেলেছে। এতে মূল ভূখণ্ডের সাথে সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় বিমানবন্দরের কার্যক্রম সম্পূর্ণ বন্ধ আছে। সিনহুয়া।

ভিয়েতনামে বন্যা
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামের উত্তর ও মধ্যাঞ্চলে গত সপ্তাহের শেষের দিক থেকে শুরু হওয়া আকস্মিক বন্যা ও ভূমিধসে ১৬ জনের প্রাণহানি ও চার জন নিখোঁজ হয়েছে। বৃহস্পতিবার দেশটির জাতীয় দুর্যোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটি একথা জানিয়েছে। বৃহস্পতিবার সকালে মধ্যাঞ্চলীয় তানহ হোয়া প্রদেশে বন্যা ও ভূমিধসে ১০ জন মারা গেছে এবং অপর দুই জন নিখোঁজ হয়েছে। এছাড়া ২ হাজার ৪শ’ গবাদি পশু ও ১ লাখ ২ হাজার ৪শ’র বেশি হাঁস-মুরগি মারা গেছে। সিনহুয়া।

দূতাবাস ফিরিয়ে নেবে
ইনকিলাব ডেস্ক : ল্যাটিন আমেরিকার দেশ প্যারাগুয়ে তার ইসরাইলস্থ দূতাবাস বায়তুল মুকাদ্দাস শহর থেকে তেল আবিবে ফিরিয়ে নেবে বলে ঘোষণা দিয়েছে। গত মে মাসে প্যারাগুয়ের সাবেক প্রেসিডেন্ট হোরাসিও কারতেজ মার্কিন সরকারকে অনুসরণ করে তার দেশের দূতাবাস বায়তুল মুকাদ্দাস শহরে স্থানান্তর করেছিলেন। বুধবার প্যারাগুয়ের পররাষ্ট্রমন্ত্রী লুইস আলবার্তো ক্যাস্তিগলিওনি রাজধানী আসানসিওনে এক প্রেস ব্রিফিংয়ে এ ঘোষণা দেন। তিনি বলেন, “মধ্যপ্রাচ্যে একটি বৃহত্তর, স্বচ্ছ ও টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যে ক্রমবর্ধমান আঞ্চলিক কূটনৈতিক প্রচেষ্টা চলছে প্যারাগুয়ে তাতে অবদান রাখতে চায়।” পার্সটুডে।

গুলিতে মেয়র নিহত
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের শহর রোন্ডার মেয়রকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বুধবার সকালে কয়েকজন বন্দুকধারী তার অফিসে ঢুকে গুলি চালায়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। এতে বলা হয়, এই নিয়ে বর্তমান প্রশাসনের ১৬ জন জনপ্রতিনিধি খুন হলেন। রোন্ডার মেয়র মারিয়ানো বø্যাংকোকে স্থানীয় সময় আড়াইটা দিকে মৃত ঘোষণা করা হয়। পুলিশের সিনিয়র পরিদর্শক জেআর প্যালকন বলেন, দেড়টার দিকে একটি ভ্যানে করে কয়েকজন যুবক টাউন হলে আসে। রোন্ডার মিউনিসিপাল অফিসে ঢুকেই তারা গুলি শুরু করে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ