Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

আলোচনায় অচলাবস্থা ভেঙেছে : কোরেশি

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি দাবি করেছেন যে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওয়ের সাথে আলোচনার মাধ্যমে পাক-মার্কিন সম্পর্কের অচলাবস্থা ভেঙে গেছে। পম্পেও বুধবার পাকিস্তান সফর করেন। পম্পেও এবং মার্কিন জয়েস্ট চিফ অব স্টাফ জেনারেল জোসেফ ডানফোর্ড এবং অন্যান্য সিনিয়র কর্মকর্তারা কোরেশি, প্রধানমন্ত্রী ইমরান খান এবং সেনাবাহিনী প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার সাথে বৈঠক করেছেন। উচ্চ পর্যায়ের সফরের পর মিডিয়া ব্রিফিংয়ে কোরেশি বলেন, আফগানিস্তান নিয়ে নীতি পুনর্বিবেচনা করেছে যুক্তরাষ্ট্র এবং এখন তারা তালেবানদের সাথে আলোচনার ব্যাপারে আগ্রহী, যাতে এর মাধ্যমে ১৬ বছরের যুদ্ধের সমাপ্তি টানা যায়। মন্ত্রী বলেন, পম্পেও সাথে বৈঠক ইতিবাচক মনোভাব নিয়ে শেষ হয়েছে এবং যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক তাকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানিয়েছেন। তিনি আরও বলেন, “এই ধরনের বৈঠক ইতিবাচক .. আমরা বৈঠক করেছি, একে অন্যের কথা শুনেছি, বুঝেছি, কথা বলেছি এবং এরপর পরবর্তী বৈঠকে বসার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি”। পররাষ্ট্র মন্ত্রী বলেন, “তারা এ ব্যাপারে সম্মত হয়েছেন যে, দোষারোপের খেলা ভালো নয় এবং এতে শুধু পরিবেশ খারাপই হয়। হাঁ, আমাদের আলাদা ইস্যু রয়েছে এবং আমরা ভিন্নভাবে চিন্তা করবো কিন্তু আমাদের উদ্দেশ্য এক। আমার মনে হয়েছে, আজকের বৈঠক দ্বিপাক্ষিক সম্পর্ক পুনস্থাপনের মতো পরিবেশ সৃষ্টি করে দিয়েছে”। সাউথ এশিয়ান মনিটর।



 

Show all comments
  • ১২ সেপ্টেম্বর, ২০১৮, ৬:১৬ পিএম says : 0
    আমেরিকা কে বিম্বাস করা মানে নিজেদের করব নিজেরাই তৈরি করার সামিল কারণ আমেরিকার কথার সাথে কাজের কোন মিল নেই. আমেরিকা হলো একটি বিশ্বাস ঘাতক বেঈমান দেশ.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ