Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

 

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫০। দীর্ঘদিন যাবত আমার দুই পায়ের তলায় চামড়া উঠছে ও ফেটে যাচ্ছে। এতে হাঁটার সময় আমি অনেক ব্যথা অনুভব করি। তাই দ্রæত এ থেকে মুক্তি চাই। 

Ñ আবুল হোসেন। জোড় পুকুরপাড়, চাঁদপুর।
উত্তর : আপনার পায়ের রোগটি সম্ভবত: ক্র্যাকসোল। এটি ত্বকের একটি দুরূহ সমস্যা। তবে বিশেষজ্ঞ চিকিৎসকে দেখিয়ে রোগটি সঠিক ভাবে শনাক্ত করে চিকিৎসার মাধ্যমে সারানো সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৮। বাবা-মা আমার বিয়ের জন্য কনে দেখা শুরু করেছেন। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য এই যেÑ মেয়েদের সংস্পর্শে আমার উত্তেজনা আসে না। আমার এই সমস্যা কি সারানো সম্ভব?
Ñরবিন। কাঁচপুর। নারায়ণগঞ্জ।
উত্তর : আপনার রোগটি মানসিক-ভীতি নতুবা পুরুষত্বহীনতা। তাই দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনি নিশ্চয়ই সেরে উঠবেন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। আমার মুখে, ঘাড়ে অনেক আঁচিল আছে। অনেক ওষুধ ব্যবহার করেছি। কাজ হয় না, আমি আমার আঁচিলগুলো নির্মূল করতে চাচ্ছি। তাই আপনার শরণাপন্ন হলাম।
Ñ রশীদ। পল্লবী। মিরপুর।
উত্তর : বয়স বাড়লে আঁচিল ক্যান্সারে রূপ নিতে পারে। তাছাড়া আঁচিল দেহের সৌন্দর্যও নষ্ট করে। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৯। আমার মুখে, বুকে ও পিঠে অনেক ব্রন। ওষুধ খেয়েছি। ভালো হচ্ছে না। এখন আমার মুখশ্রী নষ্ট হয়ে গেছে। আমি এ সমস্যাটি হতে আরোগ্য লাভ করতে চাই।
Ñ লুবনা। ধানমন্ডি। ঢাকা।
উত্তর : ব্রণ এখন আর কোনো সমস্যা নয়। রেডিও সার্জারির মাধ্যমে মাত্র ০১ (এক) সেশন চিকিৎসায় আপনার ব্রণগুলো নির্মূল করা সম্ভব। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।

 



 

Show all comments
  • Md. jasim uddin ১১ সেপ্টেম্বর, ২০১৮, ২:৫০ পিএম says : 0
    ডা. একেএম মাহমুদুল হক খায়ের স্যারের কোন চেম্বারের ঠিকানা থাকলে দয়া করে দিবেন। আমি তার সাথে দেখা করব।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ