Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

আমতলীতে সাইলো বিতরণ

আমতলী (বরগুনা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বরগুনার আমতলীতে ওয়ার্ল্ড ব্যাংকের আর্থিক সহায়তায় খাদ্য অধিদপ্তরের অধিনে আধুনিক খাদ্য সংরক্ষণ প্রকল্পের আওতায় ডিপিডিএস এর মাধ্যমে ৮ হাজার ১৩১ পরিবারের মধ্যে পারিবারিক সাইলো (দুর্যোগকালীন অতিব জরুরী খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী রক্ষণাবেক্ষণের জন্য প্লাষ্টিকের ড্রাম) বিতরণ করা হয়েছে।
গতকাল ৫ সেপ্টেম্বর উপজেলার পুরাতন খাদ্য গুদাম মাঠে এ সাইলো বিতরণ করা হচ্ছে। সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, প্রলয়ংকরী সিডরের সময় অধিকাংশ মানুষ তাদের জরুরী খাদ্য ও অন্যান্য সামগ্রী রক্ষণাবেক্ষণ করতে পারেনি। সেই অভিজ্ঞতার আলোকে দুর্যোগকালীন মানুষের জরুরী খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী রক্ষার জন্য ওয়ার্ল্ড ব্যাংকের আর্থিক সহায়তায় খাদ্য অধিদপ্তরের অধীনে প্রকল্পটি বাস্তবায়নের জন্য ডেভেলপমেন্ট প্রজেক্ট ডিজাইন সার্ভিসেস নামের একটি কনসালটিং প্রতিষ্ঠানকে বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয়েছে। বাংলাদেশের দুর্যোগ প্রবন ১৯টি জেলার ৬৩টি উপজেলায় এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। প্রত্যেকটি সাইলোর মূল্য ১ হাজার ৩শ’ ৭৭ টাকা।
আমতলীতে তালিকাভূক্ত ৮ হাজার ১৩১ টি পরিবারের মধ্যে এই সাইলো বিতরণ করা হবে। তালিকাভূক্ত প্রত্যেক পরিবারের অংশীদারিত্ব (পার্টিসিপেটরী) হিসেবে ৮০ টাকা নেয়া হচ্ছে। এই টাকা সরকারি কোষাগারেই জমা হবে।
এ ব্যাপারে আঞ্চলিক সমন্বয়কারী ডিপিডিএস,খাদ্য মন্ত্রণালয় আধুনিক খাদ্য সংরক্ষনাগার প্রকল্পের, মোশতাক আহমেদ খান বলেন, ১টি সাইলো তৈরীতে বিশ^ ব্যাংকের খরচ হয়েছে ১৩৭৭টাকা। এই সাইলোটি স্বাস্থ্য সম্মত। এতে খাবার পানি রাখাসহ চাল,চিড়া, মুড়ি, ধান ও বীজ সংরক্ষণ স্বাস্থ্য সম্মত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।