Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

নিশিকোরিকে পেলেন জোকোভিচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ফেদেরার-নাদালের মত ফ্লাশিং মিডোয় গতকাল অতটা বেগ পোহাতে হয়নি নোভাক জোকোভিচকে। অস্ট্রেলিয়ার জন মিলম্যানকে হারিয়ে ইউএস ওপেনের সেমিফাইনাল নিশ্চিত করেছেন সার্বিয়ান তারকা। আজ রাতে শেষ চারের ম্যাচে ৩১ বছর জোকোভিচের প্রতিপক্ষ জাপানের কেই নিশিকোরি।

এই মিলম্যানের কাছে হেরেই শেষ আট থেকে বিদায় নেন সুইস তারকা রজার ফেদেরার। সেই মিলম্যানকে জোকোভিচ উড়িয়ে দেন ৬-৩, ৬-৪, ৬-৪ গেমের সরাসরি সেটে। স্কোরলঅইন সহজ জয়ের কথা বললেও আদতে ম্যাচটা র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বর তারকার জন্য অতটা সহজ ছিল না। দুই ঘন্টা ৪৯ মিনিটের লড়াই শেষে যখন ম্যাচ পয়েন্ট জিতলেন নিউ ইয়র্কে তখন প্রায় মধ্যরাত।
এ নিয়ে আসরের দুবারের চ্যাম্পিয়ন জোকোভিচ আসরে অংশ নিয়ে শেষ ১১ বারই সেমিফাইনালে উঠলেন। কনুইয়ের ইনজুরির কারণে গত আসরে অংশ নিতে পারেননি ৩১ বছর বয়সী ১৩ গ্র্যান্ড¯ø্যামের মালিক। এ ছাড়া গত ২০০৭ সাল থেকে প্রতি আসরেই খেলেছেন শেষ চারে।
পুরুষ এককে দিনের আরেক ম্যাচে র‌্যাঙ্কিংয়ের সাতে থাকা মারিন সিলিচকে ২-৬, ৬-৪, ৭-৬ (৭-৫), ৪-৬, ৬-৪ গেমে হারিয়ে তৃতীয়বারের মত আসরের সেমিফাইনালে ওঠেন র‌্যাঙ্কিংয়ের একুশ নম্বরে থাকা নিশিকোরি। চার ঘন্টা আট মিনিটের দীর্ঘ লড়াইয়ে উভয়কে যুদ্ধ করতে হয় উচ্চ তাপমাত্রার সঙ্গেও। আগের দিন শেষ চার নিশ্চিত করেন রাফায়েল নাদাল ও হুয়ান মার্টিন দেল পোর্তো।
এদিকে নারী এককে গেলবারের চার সেমিফাইনালিস্ট ¯েøায়ানে স্টেফেন্স, ভেনাস উইলিয়ামস, ম্যাডিসন কায়েস ও কোকো ভ্যান্ডাবেগের মধ্যে টিকে আছেন কেবল ম্যাডিসন কায়েস। গেলবারের রানার-আপ ম্যাডিসন শেষ চার নিশ্চিত করেছেন ৩০ নম্বর বাছাই স্পেনের কার্লা সুয়ারেজ নাভারোকে ৬-৪, ৬-৩ গেমের সরাসরি সেটে হারিয়ে। এই পর্বে তাকে লড়তে হবে জাপানের নাওমি ওসাকার বিপক্ষে।
একই রাতে ইউক্রেনের অবাছাই লেসিয়া সুরেঙ্কোকে ৬-১, ৬-১ গেমে উড়িয়ে সেমিতে ওঠেন ২০ বছর বয়সী ওসাকা। ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড ¯ø্যাম সেমিফাইনালে উঠতে এদিন এক ঘন্টারও কম সময় নেন ওসাকা। এ নিয়ে তৃতীয়বারের মত মুখোমুখি হতে যাচ্ছেন কায়েস ও ওসাকা। তিনবারই জিতেছেন কায়েস। ২০১৬ ইউএস ওপেনে ১৮ বছর বয়সী ওসাকা ৫-১ সেটে এগিয়ে থেকেও হেরেছিলেন ৭-৫, ৪-৬, ৭-৬ গেমে।
এই প্রথম টেনিসের সর্বোচ্চ প্রতিযোগিতায় একই সঙ্গে দুই জাপানি খেলোয়াড় সেমিফাইনালে উঠলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ