Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

পিআইবির উদ্যোগে পাবনায় শিশু ও নারী বিষয়ক রিপোর্টিং ও বুনিয়াদি কর্মশালা

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৩৩ পিএম

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)-এর উদ্যোগে পাবনা জেলায় কর্মরত সাংবাদিকদের জন্য দুইভাগে বিভক্ত ২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুক্রবার শেষ হয়েছে। পাবনা প্রেসক্লাবের ভিআইপি মিলনায়তনে বৃহষ্পতিবার সকাল সাড়ে ৯ টায় প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ উদ্বোধন করেন পিআইবি’র মহাপরিচালক মো. শাহ আলমগীর। পাবনা প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক শিবজিত নাগের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ মহিউদ্দিন, প্রেসক্লাবের সম্পাদক আঁখিনূর ইসলাম রেমন এবং কর্মশালার পাবনায় সমন্বয়কারী নরেশ মধু।
দুইভাগে বিভক্ত এই এই প্রশিক্ষণ কর্মশালায় রিসোর্সপার্সন হিসেবে ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারি অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান কাজল, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে, শিশু ও নারী বিষয়ক কর্মশালায় পাবনার সিনিয়র সাংবাদিগণ অংশ নেন। প্রশিক্ষকগণ বলেন, নারী নির্যাতনের ক্ষেত্রে পরিলক্ষিত হয় একজন নারী ধর্ষিত হলে তাকে এমনভাবে উপস্থাপন করা হয় যেন তিনি ধর্ষিতা হয়ে অপরাধ করেছেন। তার আগে ব্যবহার করা হয় ষোড়শী, তরুণী ইত্যাদি শব্দ। ক্ষেত্রে ধর্ষককে খুব বেশী হাই লাইট করা হয় না। এই ষোড়–শী তরুণী শব্দ ব্যবহার না করেও তার বয়স ব্র্যাকেট দিয়েও নিউজটি লেখা সম্ভব। দুইদিনের প্রশিক্ষণ শেষে শুক্রবার সনদ বিতরণ করেন, পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর। তিনি এ সময় বলেন, দেশের শীর্ষ ১০টি পত্রিকার উপর জরিপ করে দেখা গেছে, শিশুদের জন্য ২ শতাংশ এবং নারীদের নিউজের ক্ষেত্রে ৫ শতাংশ স্থান বরাদ্দ দেওয়া হয়েছে। শিশু ও নারী নির্যাতন, পাচাররোধে সবাইকে সম্মিলিতভাবে কাজ করার জন্য তিনি আহ্বান জানান। প্রশিক্ষণ শেষে সনদ বিতরণ করেন পিআইবি-এর মহাপরিচালক মো. শাহ আলমগীর।#

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিপোর্টিং ও বুনিয়াদি কর্মশালা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ