Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

রেমিট্যান্স অ্যাওয়ার্ড পাচ্ছে ৩৭ ব্যক্তি ও প্রতিষ্ঠান

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠানোকে উৎসাহিত করতে কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও রেমিট্যান্স অ্যাওয়ার্ড দেবে বাংলাদেশ ব্যাংক। ৩৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। আগামী ২০ সেপ্টেম্বর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে (বিবিটিএ) আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া হবে। ২০১৭ সালের রেমিট্যান্সের ওপর ভিত্তি করে এবারে অ্যাওয়ার্ড দেওয়া হবে। অ্যাওয়ার্ডের জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এরই মধ্যে জানিয়ে দেওয়া হয়েছে।
অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। পুরস্কারপ্রাপ্তরা ছাড়াও বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীরা অনুষ্ঠানে অংশ নেবেন। পুরস্কার হিসেবে ক্রেস্ট ও গভর্নরের সই করা সনদ দেওয়া হবে। বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্ট কর্মকর্তারা জানান, বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে উৎসাহিত করতে ২০১৪ সাল থেকে বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে। রেমিট্যান্স প্রেরণকারীদের পাশাপাশি বন্ডে বিনিয়োগকারী, এক্সচেঞ্জ হাউসের মালিক ও বাণিজ্যিক ব্যাংকও এ পুরস্কার পায়। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চার বছরের মধ্যে দেশে সর্বোচ্চ রেমিট্যান্স আসে ২০১৪-১৫ অর্থবছরে।
ওই অর্থবছর আসে এক হাজার ৫৩১ কোটি ৬৯ লাখ ডলার। সর্বশেষ ২০১৭-১৮ অর্থবছরের এক হাজার ৪৯৮ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। আগের অর্থবছরের তুলনায় যা ১৭ দশমিক তিন শতাংশ বেশি। এর আগে পরপর দুই অর্থবছর রেমিট্যান্স কমে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ