Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

উয়েফা নেশন্স লিগে ফ্রান্স-জার্মানির গোলশূন্য ড্র

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম


আন্তর্জাতিক প্রীতি ম্যাচের অনাড়ম্বরতা মিটিয়ে দিতে চালু হয়েছে উয়েফা নেশন্স লিগ। অভিষেক আসরে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স মুখোমুখি হয়েছিল গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানির। বৃষ্টি স্নাত হয়ে ম্যাচটি শেষ পর্যন্ত হয়ে থাকলো নিরস প্রীতি ম্যাচের প্রতীক হয়ে! ‘এ’ লিগে গ্রæপ ১-এর ম্যাচটি শেষ হয়েছে গোলশূন্য ড্র’তে।
কাগজে কলমে উয়েফার উদ্দেশ্য ছিল প্রীতি ম্যাচের বাড়তি চাপ থেকে মুক্তি। সেই চাপ মুক্তির মিশনে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স আশানুরূপ কিছু করে দেখাতে পারেনি। গ্রæপ পর্বে বিধ্বস্ত ব্রাজিল বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানিও ছিল নিষ্প্রভ। কিলিয়ান এমবাপে, আন্তোয়ান গ্রিয়েজমান, থোমাস ম্যুলার ও টোনি ক্রসরা একে অপরের মুখোমুখি হয়েছিলেন আলিয়াঞ্জ অ্যারেনায়। তাতে গোল খরা সঙ্গী ছিল দুই দলের। অথচ মাঠে খেলোয়াড়দের হাস্যরস উপস্থিতি নেশন্স লিগের প্রতিযোগিতামূলক ঝাঝ নিয়েই প্রশ্ন তুলেছে।
তবে নিরস ম্যাচটি উত্তাপ ছড়ায়নি সেটাও বলা দুষ্কর। প্রথমার্ধের দুর্বল প্রদর্শনের পর মার্কো রয়েস ও মাথিয়াস গিনটার দুজন চেষ্টা করেছিলেন ফরাসি রক্ষণ ভাঙতে। তাদের রুখে দেন অভিষিক্ত গোলকিপার আলফোন্স আরেয়োলা। ফরাসি তারকা ফরোয়ার্ড আঁতোয়ান গ্রিজমানও চেষ্টা করেছিলেন জার্মান জাল কাঁপাতে। দুর্দান্ত সেভে তা রক্ষা করেন মানুয়েল নয়্যার।
আগামীকাল দ্বিতীয় গ্রæপ ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হবে নেদারল্যান্ডস।
এই বছর শুরু হওয়া নেশন্স লিগে খেলবে মোট ৫৫টি দল। তাদের ভাগ করা হয়েছে চারটি বিভাগে। যাদের বলা হচ্ছে লিগ। যেমন ‘এ’ ও ‘বি’ লিগে দল ১২টি। যাদের অবস্থান র‌্যাংকিং বিবেচনায়। ‘সি’ লিগে আবার দল ১৫টি, ডি লিগে ১৬টি দল। আবার প্রত্যেক লিগকে আরও চারটি সাব গ্রæপে ভাগ করা হয়েছে। প্রতিটি নির্দিষ্ট গ্রæপের খেলা আবার হোম ও অ্যাওয়ে ভিত্তিতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর