Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

সেরেনা-ওসাকা ফাইনাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সেমিফাইনালে পৌঁছেই হৈচৈ ফেলে দিয়েছিলেন জাপানের নাওমি ওসাকা। এবার গড়লেন ইতিহাস। প্রথমারের মতো গ্র্যান্ড ¯ø্যাম টুর্নামেন্টের ফাইনালে নাম লেখালেন জাপানের কোনও নারী খেলোয়াড়। ম্যাডিসন কেইসকে সেমিফাইনালে হারিয়ে মুখোমুখি হচ্ছেন সেরেনা উইলিয়ামসের।
২০ বছর বয়সী ওসাকা আগের তিনবারই ম্যাডিসন কেইসের কাছে ছিলেন অসহায়। হেরে বিদায় নিয়েছেন। নব উদ্যোমে ধেয়ে আসা জাপানি এই খেলোয়াড় এবার আর হোঁচট খাননি। নিউইয়র্কের ফ্ল্যাশিং মিডোয় স্বাগতিক তারকাকে হারিয়েছেন ৬-২, ৬-৪ গেমে।
প্রথমবারের মতো গ্র্যান্ড ¯ø্যাম ফাইনালে তার প্রতিপক্ষ ২৩টি গ্র্যান্ড ¯ø্যামের মালিক সেরেনা উইলিয়ামস। সন্তান জন্মদানের পর প্রথমবার কোনও গ্র্যান্ড ¯ø্যাম জেতার পথে আর এক ধাপ দূরে সেরেনা উইলিয়ামস। গতকালের সেমিফাইনালে ৩৬ বছর বয়সী সেরেনার সামনে দাঁড়াতেই পারেননি লাটভিয়ার আনাস্তাসিয়া সেভাস্তোভা। মাত্র এক ঘণ্টার লড়াইয়ে ১৯তম বাছাইকে ৬-৩, ৬-০ গেমে উড়িয়ে দেন ২৩টি গ্র্যান্ড ¯ø্যাম জয়ী সেরেনা।
এই সেরেনা যখন ১৯৯৯ সালে প্রথম গ্র্যান্ড ¯ø্যাম জেতেন তখন ওসাকার বয়স মাত্র এক বছর। দীর্ঘ এই সময় কোর্টে দাপিয়ে বেড়ানো এমন একজনকে প্রতিপক্ষ হিসেবে পেয়ে রোমাঞ্চিত জাপানের নাওমি ওসাকা, ‘শুনতে বোধহয় ভালো শোনাবে না। তবে আমি ভাবছিলাম সেরেনাই যেন আমার প্রতিপক্ষ হয়। কারণ সে সেরেনা।’
আজ রাতের ফাইনালে ওসাকাকে হারাতে পারলে মার্গারেট কোর্টের ২৪টি গ্র্যান্ড ¯ø্যাম শিরোপার রেকর্ডে ভাগ বসাবেন সেরানা। আর প্রথম জাপানি নারী হিসেবে কোনো গ্র্যান্ড ¯ø্যামের ফাইনাল ওঠা ওসাকাও চাইবেন নিজের শৈশবের তারকাকে হারিয়ে ইতিহাস গড়তে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর