Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রেকর্ড দিয়েই শেষের শুরু কুকের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

 ওভালে এর আগেও তার পদধূলি পড়েছে অনেক। তবে গতকাল কী একটু অন্যরকম লাগলো অ্যালিস্টার কুকের?

এদিন লন্ডনের সকালটাই কেমন যেন ছিল বিষন্নতায় ভরা। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জেতা হয়ে গেছে ইংল্যান্ডের। কোথায় থাকবে সেই উৎসবের আমেজ, উল্টো এদিন যেন অনেকটাই রংহারা লন্ডন টেস্ট। টস জেতা হয়ে গেছে ইংল্যান্ডের। এক পা দু’পা করে ড্রেসিং রুম থেকে সিঁড়ি বেয়ে নামছিলেন দুই ওপেনার। কিটন জেনিংসকে পেছনে রেখে যথারীতি সামনে কুক। গোটা গ্যালারি কেঁপে উঠলো দর্শকদের করতালিতে। ব্যাট উঁচিয়ে তার জবাব দিয়ে মাঠে প্রবেশ করতেই দুই পাশে ছোট ছোট শিশুরা ইংল্যান্ডের পতাকা নাড়িয়ে জানালেন অভিবাদন। তাদের জবাবে উষ্ণ হাসি দিয়ে সামনে এগুতেই দু’পাশে সারিবদ্ধভাবে দাঁড়ানো ভারতীয় ক্রিকেটাররা।
বিদায় বেলায় এটুকু তো প্রাপ্যই ছিল ইংল্যান্ডের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহকের জন্য। হ্যাঁ, ভারতের বিপক্ষে চতুর্থ টেস্ট জিতেই অবসর ঘোষণা দিয়েছিলেন ৩৩ বছর বয়সী কুক। সেই দিনটি এলো গতকাল। ওভাল টেস্টের এই ক’টা দিনই শেষবারের মত গর্বের ইংলিশ জার্সিটা গায়ে জড়াবেন কুক। সেই গার্ড অব অনার পেরিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে করমর্দন করে স্বভাবসূলভ ধীর গতিতে ক্রিজের দিকে এগিয়ে গেলেন আট দশটা টেস্টের মতই।
শেষ বেলাতেও মাঠে নেমেই মাইলফলক ছুঁয়েছেন কুক। ওভালে এটা তার ১৩তম টেস্ট। আগের ১২ টেস্টে তিনি রান করেছিলেন ৯৯৯টি। তার মধ্যে দুটো সেঞ্চুরি ছিল। গতকাল রানের খাতা খুলেই এই ভেন্যুতে ১০০০ রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি। ইনিংসটি টেনে নিয়ে যাচ্ছিলেন ম্যাজিক্যাল সেঞ্চুরির দিকে। তবে বুমরাহর একটি ইয়র্কারে ৭১ রানেই থামে কুকের ১৯০ বলের ৮ চারের ইনিংসটি। তার দিনে রিপোর্টটি লেখা পর্যন্ত (৬৪ ওভার শেষে) প্রথম ইনিংসে ৪ উইকেট হারানো ইংল্যান্ডের সংগ্রহ ১৩৪। একদিকে ব্যাটসমানদের আসা যাওয়ার বীপরিতে দক্ষ হাতে দলকে এড়িয়ে নিচ্ছেন মঈন আলী। ১১৬ বল খেলে অপরাজিত আছেন ২৯ রান নিয়ে।
তার ক্যারিয়ারে কুক সবচেয়ে বেশি রান করেছেন বিখ্যাত লর্ডস গ্রাউন্ডে। সেখানে তিনি ২৬ ম্যাচ খেলে ১ হাজার ৯৩৭ রান করেছেন। তার মধ্যে ৪টি সেঞ্চুরিও আছে। তবে ওভালে ১০০০ রান করা তৃতীয় ব্যক্তি তিনি। কুকের আগে গ্রাহাম গুচ ও স্যার লেন হাটন ওভালে করেছিলেন সহ¯্র রান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর