Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে বাড়ছে ফসলের ঝুঁকি আমন আবাদের লক্ষ্যমাত্রা ব্যাহত

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে দূর্যোগপূর্ণ আবহাওয়ায় দক্ষিণাঞ্চলে একদিকে বাড়ছে ফসলেরই ঝুঁকি, অন্যদিকে স্বাভাবিক বৃষ্টির অভাবে এখনো অর্জিত হয়নি আমন আবাদের লক্ষ্যমাত্রা ।
ফলে দক্ষিণাঞ্চলের কৃষকদের মাথায় নতুন করে ভর করছে দুঃশ্চিন্তা ।
জানা গেছে, চলতি খরিপ-২ মৌসুমে সারা দেশে ৫৩ লাখ হেক্টর জমিতে হাইব্রিড ও উফশীসহ স্থানীয় জাতের আমন আবাদের মাধ্যমে ১ কোটি ৩৭ লাখ টন চাল পাবার লক্ষ্য নির্ধারণ করেছে কৃষি মন্ত্রণালয়। কিন্তু জাতীয়ভাবে সে লক্ষ্যের কাছাকাছি পৌঁছানো সম্ভব হলেও খাদ্য উদ্বৃত্ত বরিশালসহ দক্ষিণাঞ্চলে গতকাল পর্যন্ত আমন আবাদ হয়েছে ৮৬%-এর মত। চলতি ভাদ্র মাস বা ১৫ সেপ্টেম্বরের মধ্যেই দক্ষিণাঞ্চলের প্রধান এ দানাদার খাদ্য ফসলের আবাদ শেষ করতে হবে। যদিও কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের মতে দক্ষিণাঞ্চল অপেক্ষাকৃত নিচু অঞ্চল হওয়ায় আশ্বিনের প্রথম সপ্তাহ বা ২১ সেপ্টেম্বর পর্যন্ত আমন আবাদ অব্যাহত থাকবে। কিন্তু গত দুদিনের দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে অবশিষ্ট ১৪ দিনে প্রায় ১ লাখ হেক্টর বা লক্ষ্যমাত্রার অবশিষ্ট ১৪% আমন আবাদ সম্ভব হবে কিনা তা নিশ্চিত নন মাঠ পর্যায়ের কৃষিবিদগণ।
এদিকে, গত দুদিন দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দক্ষিণাঞ্চলে রোপা আমনের লক্ষ্য অর্জন কিছুটা দুরুহ হয়ে পড়তে যাচ্ছে। গতকাল পর্যন্ত সারা দেশে ৫৩ লাখ হেক্টর আমন আবাদ লক্ষ্যমাত্রার ৯৭% অর্জিত হলেও বরিশাল অঞ্চলে ৭ লাখ ১২ হাজার হেক্টর আবাদ লক্ষ্যমাত্রার প্রায় ১ লাখ হেক্টর পেছনে রয়েছে। ডিএই’র দায়িত্বশীল সূত্রের মতে, গতকাল পর্যন্ত বরিশাল অঞ্চলে আমনের আবাদ হয়েছে ৬ লাখ ১৪ হাজার হেক্টরের কিছু কম। যা লক্ষ্যমাত্রার ৮৬%-এর মত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফসলের ঝুঁকি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ