Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

জঙ্গিবাদের দায়ে ভারতে পাঁচ বাংলাদেশির বিরুদ্ধে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৩৭ পিএম
জঙ্গিবাদের সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে পাঁচ বাংলাদেশি নাগরিকের বিরুদ্ধে গত শুক্রবার ভারতের আদালতে মামলা দায়ের করেছে ‘ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি’ (এনআইএ)। বাংলাদেশের আনসারুল্লাহ বাংলা টিমের সঙ্গে তাদের সম্পৃক্ত থাকার অভিযোগে গত মার্চে পুনে থেকে পুলিশ তাদেরকে গ্রেপ্তার করেছিল। খবর এনডিটিভি।
গতকাল এ সংবাদ বিজ্ঞপ্তিতে ‘এনআইএ’ জানায়, যে পাঁচ বাংলাদেশির বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে তারা হলো, মোহাম্মদ হাবিবুর রহমান হাবিব, রিপন হোসেন, হান্নান আনোয়ার খান, মো. হাসান আলি, মো. আমির আলি এবং আজর আলি। তারা আল কায়েদার শাখা হিসেবে পরিচিত এবিটির সদস্যদের সহায়তা করার দায়ে অভিযুক্ত। ভারতীয় দণ্ডবিধির ‘আনলফুল অ্যাক্টিভিটিস (প্রিভেনশন) অ্যাক্ট, ১৯৬৭’ এবং ‘ফরেনার্স অ্যাক্ট, ১৯৪৬’ এর ধারা অনুযায়ী তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
পুনের পুলিশ তাদেরকে গ্রেফতার করার পর জঙ্গি সংশ্লিষ্টতার কারনে মামলাটি পরবর্তীতে ‘এনআইএর’ কাছে হস্তান্তর করা হয়। ‘এনআইএ’ জানায়, ‘অভিযুক্তরা কোনও বৈধ কাগজ পত্র ছাড়াই ভারতে অবস্থান করেছিল এবং পুনের বিভিন্ন নির্মাণ প্রকল্পে কাজ করে আসছিল। জাল কাগজপত্র দেখিয়ে ও ভুয়া নাম ব্যবহার করে তারা জালিয়াতির মাধ্যমে তারা পিএএন, আধার ও ভোটার কার্ড সংগ্রহ করেছিল। চাকরী পেতে ও ব্যাংক একাউন্ট খুলতে ভারতীয় সিম কার্ড কেনার জন্য তারা পাঁচজন এসব কাগজপত্র তৈরি করেছে।’
‘এনআইএ’ আরো জানায়, তদন্ত করে তারা জানতে পারে অভিযুক্তরা ২০১৭ সালে তুষার বিশ্বাস নামের এক এবিটি সদস্যকে আশ্রয় প্রদান ও অর্থ দিয়ে সহযোগিতা করেছিল। তার বিরুদ্ধে আগে থেকেই ‘আনলফুল অ্যাক্টিভিটিস (প্রিভেনশন) অ্যাক্ট, ১৯৬৭’ ধারায় মামলা চলছিল।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ