Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ৫ রবিউস সানী ১৪৪০ হিজরী

নদী দূষণের কারণ অপরিকল্পিত উন্নয়ন ও লোভ ইনু

প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, অপরিকল্পিত উন্নয়ন ও লোভের জন্য আমাদের নদী, পরিবেশ দূষণ বন্ধ হচ্ছে না। যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন ‘গ্রিন স্টেপস পার্টনার’ এর নদী দূষণ রোধে সচেতনায় স্বেচ্ছাসেবার মাধ্যমে পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচিতে অংশ নিয়ে আসেন মন্ত্রী। গতকাল (শুক্রবার) আহসান মঞ্জিল সংলঘœ বুড়িগঙ্গার পাশে এ কর্মসূচি পালন করা হয়। সংগঠনের শতাধিক তরুণ-তরুণী স্বেচ্ছাসেবক পরিচ্ছন্নতা অভিযানে নামে।
অনুষ্ঠান শুরুর আগেই মন্ত্রী বলেন, পরিবেশসম্মত জীবন যাপনের জন্য আঞ্চলিক, দেশীয় ও বৈশ্বিক-এই তিন ধরনের পরিকল্পনা নিয়ে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা করতে হবে। স্বেচ্ছাসেবীদের এই উদ্যোগকে দেশীয় পরিকল্পনার একটি অংশ উল্লেখ করে তিনি বলেন, দেশীয় সমস্যাগুলো প্রধানমন্ত্রী বিশ্ব দরবারে শক্তভাবে তুলে ধরেছেন।
ইনু আরও বলেন, যারা অপরিকল্পিত উন্নয়ন, অতিরিক্ত মুনাফার আশায় বুড়িগঙ্গা দখল করছে, তাদের প্রতিহত করতে হবে। এসময় ঢাকা শহরের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীকে একটি করে গাছ লাগানোর আহ্বান জানান তিনি। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, দেশের মানুষকে প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচাতে সচেতনতার মধ্য দিয়ে নদী দূষণ বন্ধ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।