Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

নতুন প্রজন্মকে জঙ্গিবাদ ও উগ্রবাদ থেকে রক্ষা করতে হবে -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৮, ৯:১৪ পিএম
নতুন প্রজন্মকে জঙ্গিবাদ ও উগ্রবাদ থেকে রক্ষা করতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, মানবতাবোধ ও অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির বিকাশে সুফিবাদ খুবই প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ। সুফিবাদে মানুষের প্রতি ভালবাসার যে কথা বলা হয়েছে, সেই মূল্যবোধ ধারণ ও চর্চা করতে হবে। সকলের মধ্যে তা জাগিয়ে তুলতে হবে। তাহলেই বিভিন্ন ধর্ম, সম্প্রদায়ের মানুষের মধ্যে সম্প্রীাতর বন্ধন দৃঢ় হবে। জঙ্গিবাদ, উগ্রবাদ, হানাহানি দূর করতে এই চিন্তাগুলো কাজে লাগানোর ওপরও তিনি গুরুত্ব আরোপ করেন।
 
শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফ্ফর আহমদ চৌধুরী অডিটোরিয়ামে ‘বাংলার রুমি সৈয়দ আহমদুল হকের জন্মশত ও সপ্তম ওফাতবার্ষিকী’ উপলক্ষে আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনার ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ এ সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে। শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে জঙ্গিবাদ ও উগ্রবাদ থেকে রক্ষা করতে হবে। এজন্য তাদেরকে সুফিবাদের মানবতাবোধ ও অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির সাথে পরিচয় করিয়ে দিতে হবে।
 
সাবেক রাষ্ট্রদূত লিয়াকত আলী চৌধুরীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বাংলাদেশে ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজি দেহনাভি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. সাদেকা হালিম এবং আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ’র সভাপতি মো. আব্দুল করিম বক্তৃতা করেন।
 
সেমিনারে ‘সুফি আধ্যাত্মবাদের অনন্য বৈশিষ্ট্যসমূহ এবং বাংলার রুমি সৈয়দ আহমদুল হক’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তফা আবুলউলায়ী, ‘উপমহাদেশে সমন্বয়ী সংস্কৃতি ও উদার মানবতাবাদী ধারায় বাংলার রুমি সৈয়দ আহমদুল হক’ শীর্ষক প্রবন্ধ তুলে ধরেন পশ্চিমবঙ্গের কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. অমিত দে এবং ‘সুফি আধ্যাত্মবাদ ও মানবতাবাদ’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের দর্শন ও ধর্ম বিভাগের অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম।
 
আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের সাবেক চেয়ারম্যান ড. কাজী নুরুল ইসলাম, ইসলামী বিশ্বব্যিালয় কুষ্টিয়ার আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধাপক ড. মো. ময়নুল হক এবং আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ’র সহ-সভাপতি মো. শওকত আলী ওয়ারেছী


 

Show all comments
  • Rois ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৯:২৯ এএম says : 0
    Sikka nie banijjo hosse apnara ki janenna ? 2014 ar sor : soho sikkok niug : 6.9.18 apnar samsara ja korlo proman ase sohoje sar pabenna kuno oporadi .এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply
  • Rois ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৯:৩৫ এএম says : 0
    Aj a deshe gonotontror mrittu dbosh.এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর