Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

পুনরায় চালু
ইনকিলাব ডেস্ক : জাপানে ভূমিকম্প আঘাত হানার পর বন্ধ করে দেওয়া হোক্কাইডো এলাকার প্রধান বিমানবন্দর নিউ চিতসে শনিবার সকাল থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল পুনরায় শুরু হয়েছে। দেশটির পরিবহন মন্ত্রণালয় জানায়, আজ বিমানবন্দরটিতে প্রায় ৯০ টি ফ্লাইটের আসা যাওয়ার কথা রয়েছে। গত বৃহস্পতিবার হোক্কাইডো এলাকায় রাত ৩ টা ৮ মিনিটে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। সিনহুয়া।


প্রচারণা শুরু
ইনকিলাব ডেস্ক : চীনা সমাজে বয়স্কদের সম্মান ও ভালবাসতে উৎসাহ দেয়ার জন্য এক মাসব্যাপী প্রচারণা শুরু হতে যাচ্ছে। দেশটির প্রবীণ বিষয়ক ন্যাশনাল ওয়ার্কিক কমিশনের কার্যালয় থেকে এ কথা বলা হয়েছে। কমিশন এক সার্কুলারে বলেছে, অক্টোবর মাসের ১ তারিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত এই প্রচারণা অভিযান চলবে। সিনহুয়া।


তিন ল্যাটিন দেশ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র ল্যাতিন আমেরিকার তিনটি দেশ থেকে রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়েছে। তাইওয়ানকে বাদ দিয়ে চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করায় এ পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র জানিয়েছে, দেশটির নেতারা ওই তিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে বসবেন। ওয়াশিংটন গত মাসে চীনের বিরুদ্ধে তাইওয়ানের পশ্চিমা মিত্র দেশগুলোর ‘রাজনীতিতে হস্তক্ষেপ’ ও তাইওয়ানের সঙ্গে ওই দেশগুলোর সম্পর্ক অস্থিতিশীল করার অভিযোগ আনে। এএফপি।

ফিলিস্তিনি নিহত
ইনকিলাব ডেস্ক : গাজা সীমান্তে ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে ১৭ বছর বয়সী এক ফিলিস্তিনি কিশোর নিহত হয়েছে। এ ঘটনায় সাংবাদিক ও স্বাস্থ্যকর্মীসহ আরো অন্তত ৩৯৫জন আহত হয়েছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার এ তথ্য জানিয়েছে। রাফাহ অঞ্চলে ১৭ বছর বয়সী বিলাল খাফাজার বুকে গুলি লাগলে সে মাটিতে লুটিয়ে পড়ে। বিক্ষোভকারীরা বেলুনে দাহ্য বস্তু যুক্ত করে তা সীমান্তের ওপাড়ে উড়িয়ে দেন। রয়টার্স।

ঝুঁকিতে অ্যাসাঞ্জ
ইনকিলাব ডেস্ক : বিশ্বজুড়ে সাড়া জাগানো বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের স্বাস্থ্য মারাত্মক খারাপ হয়ে পড়েছে বলে জানিয়েছেন তার এক আইনজীবী। অস্ট্রেলিয়ার আইজনজীবী ও উইকিলিকসের উপদেষ্টা গ্রেগ বার্নস বলেছেন, লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে মুক্ত না হলে তার স্বাস্থ্যের এমন অবনতি পারে যেখানে তার মৃত্যুর ঝুঁকি রয়েছে। আইটিওয়ার।

চীনের স্যাটেলাইট
ইনকিলাব ডেস্ক : সমুদ্রের পানি ও আবহাওয়ার পরিবর্তন পর্যবেক্ষণ করতে চীন শুক্রবার নতুন একটি স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করেছে। এইচওয়াই-১ সি স্যাটেলাইটটি বহনকারী রকেট লং মার্চ-২ সি স্থানীয় বেলা সোয়া ১১টায় শানজি প্রদেশের তাইউয়ান কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়। নতুন স্যাটেলাইটটি সমুদ্রের রঙ এবং পানির তাপমাত্রা পর্যবেক্ষণে সহায়তা করবে। সিনহুয়া।

৫.৬ মাত্রার ভূকম্পন
ইনকিলাব ডেস্ক : চীনের ইউনান প্রদেশে শনিবার ৫ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় সকাল ১০টা ৩১ মিনিটে ওই ভূমিকম্পটি আঘাত করে। মোজিয়াং হানি স্বায়ত্তশাসিত কাউন্টিতে ওই ভূমিকম্পের আঘাতে ঘরবাড়ি কাঁপতে থাকে। এসময় বাসিন্দারা তাদের ঘরবাড়ি থেকে বের হয়ে উন্মুক্ত স্থানে অবস্থান নেয়। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর