Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ভারত এখন থেকে ন্যাটোর ছত্রছায়ায় থাকবে : মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রাজনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক জোরদার করতে একটি গুরুত্বপূর্ণ সামরিক যোগাযোগ চুক্তিতে স্বাক্ষর করেছে ভারত ও যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিনিধি দল ও ভারতীয় নেতাদের মধ্যে টু+টু বৈঠকে ‘কমিউনিকেশনস কম্পিটেবিলিটি অ্যান্ড সিকিউরিটি অ্যাগ্রিমেন্ট’ (কমকোসা) নামে চুক্তিটি বৃহস্পতিবার স্বাক্ষর হয়।এ চুক্তির ফলে ওয়াশিংটন ও নয়াদিল্লির মধ্যে নিরাপত্তা ও সামরিক যোগাযোগ আরও বৃদ্ধি পাবে। একই সঙ্গে এ চুক্তি বলে এখন থেকে ন্যাটো জোটের ছত্রচ্ছায়ায় থাকবে ভারত। বিশ্লেষকরা বলছেন, এশিয়ার স্বার্থ সুরক্ষায় চীনকে দমাতেই ভারতকে সামরিকায়ন করছে যুক্তরাষ্ট্র। এক দিনের পাকিস্তান সফরের পর বুধবার নয়াদিল্লি পৌঁছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও জয়েন্ট অব স্টাফের প্রধানসহ মোট ছয় সদস্যের প্রতিনিধি দল। পরে তাদের সঙ্গে যোগ দেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। বৃহস্পতিবার টু+টু বৈঠকে অংশ নেন ভারত ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রীরা। যুক্তরাষ্ট্রের পক্ষে বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। ভারতের পক্ষে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিতারমন। এ বৈঠকেই সামরিক যোগাযোগ সম্পর্কিত চুক্তিটি হয়। এর আওতায় উভয় দেশের সেনাবাহিনী একে অপরের সঙ্গে গোপনীয়তার সঙ্গে যোগাযোগ করতে পারবে। চুক্তিটি তিনটি বিষয় নিশ্চিত করবে। প্রথমত, ভবিষ্যতে যুক্তরাষ্ট্র থেকে ভারত কোনো বিমান কিনলে তাতে বিশেষ যোগাযোগ ডিভাইস স্থাপন করতে পারবে ওয়াশিংটন। আগের বিমানগুলোতে এ সুবিধা ছিল না। টাইমস অব ইন্ডিয়া, এএফপি।



 

Show all comments
  • বাবু ৯ সেপ্টেম্বর, ২০১৮, ৬:৩৮ এএম says : 0
    নরেন্দ্র মোদির বিজিপি একটি বাজে দল সনএাসৗ রাষ্ট্র আমেরিকা কে কোন দেশ কে বশে আনার জন্য প্রথমে বিভিন্ন টোপ দেয় আর সেই টোপ গিলে অনেক দেশই নিঃশেষ হয়ে গেছে. নিজ দেশের শঔি বড় শঔি অন্য দেশের ঊপরে ভরসা করে দেশ পরিচালনা করা যায় না. সনএাসৗ রাষ্ট্র আমেরিকা নিজেদেই পাওয়ার নাই গোপন তথ্য মতে তাদের বেশীর ভাগ যুদ্ধ বিমান যুদ্ধ হাজার অকেজো তাই বিভিন্ন কৌশল অবলম্বন করে বিভিন্ন দেশে ঘাঁটি গেড়ে ঐ সমস্ত দেশ গুলোকে নিরাপত্তার নামে পুরোপুরি শোষণ করছে তাই আমেরিকা কে আর কেউ বিশ্বাস ও করে না আবার ভয় ও করে না. সিরিয়া ইরাক লিবিয়া ইয়েমেন আফগানীসহান ও ফিলিস্তিন শান্তি যুদ্ধের পিছনে সনএাসৗ রাষ্ট্র আমেরিকা পুরোপুরি জড়িত. সনএাসৗ রাষ্ট্র আমেরিকার সাথে রাশিয়া চৗন ইরান পাকিস্তান এবং তুরস্ক ও যুদ্ধ হবে এবং ঐ যুদ্ধে সনএাসৗ রাষ্ট্র আমেরিকা ইসরায়েল সৌদি আরব আমিরাত চরম ভাবে পরাজিত হবেই হবে. ভারতে আগামী বছরের জানুয়ারি নিবাচনে নরেন্দ্র মোদির দল চরম ভাবে পরাজিত হবে নিশ্চিত.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর