Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

লেনদেন বেড়েছে ৩১ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক কমলেও লেনদেন বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২ কার্যদিবসের মধ্যে ২ দিনই কমেছে সূচক। বাকি দুই কার্যদিবস বাড়লেও এর মাত্রা ছিলো সামান্য। তবে গত সপ্তাহের লেনদেন হওয়া ৪ কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে প্রায় ৩১ শতাংশ। এদিকে লেনদেনের পাশপাশি শরীয়াহ সূচক কিছুটা বাড়লেও অন্যান্য সব ধরনের সূচক কমেছে। সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৫৩ কোটি ৮৭ লাখ ৬৯ হাজার ৫৬৬ টাকা।
গত সপ্তাহে ডিএইতে গড় লেনদেন হয়েছে ৭৬৩ কোটি ৪৬ লাখ ৯২ হাজার ৩৯১ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৫৮৩ কোটি ৯৪ লাখ ১৮ হাজার ৮৬৭ টাকা। সেই হিসেবে ডিএসইতে গড় লেনদেন বেড়েছে ১৭৯ কোটি ৫২ লাখ ৭৩ হাজার ৫২৪ টাকা বা ৩০.৭৪ শতাংশ।
সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ০.৪৭ শতাংশ বা ২৬.৩৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক কমেছে ০.১১ শতাংশ বা ২.১৯ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ০.৭১ শতাংশ বা ৯.০৫ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৮টি কোম্পানির। আর দর কমেছে ২১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর লেনদেন হয়নি ৫টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৩ হাজার ৫৩ কোটি ৮৭ লাখ ৬৯ হাজার ৫৬৬ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৯১৯ কোটি ৭০ লাখ ৯৪ হাজার ৩৩৫ টাকার। সেই হিসাবে গত সপ্তাহে লেনদেন বেড়েছে ৪.৬০ শতাংশ।
আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯২.৫৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩.৯০ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২.২৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.২৭ শতাংশ।
সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৬.৫৭ পয়েন্ট বা ০.১৫ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১০ হাজার ৪২৬ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৭টি কোম্পানির। আর দর কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১২৪ কোটি ৮৯ লাখ ৯৯ হাজার ২০৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর