Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

বাণিজ্য প্রতিযোগিতায় বাংলাদেশ সক্ষম

মাইডাসের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, উন্নত বিশে^র সাথে প্রতিযোগিতা করে বাণিজ্য করতে বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে। তিনটি শর্ত পূরণ করে বাংলাদেশ ইতোমধ্যে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে প্রবেশের প্রথম ধাপ সফলভাবে অতিক্রম করেছে। ২০২৪ সালে বাংলাদেশ পরিপূর্ণ ভাবে উন্নয়নশীল দেশে পরিণত হবে। ২০২৭ সালের পর বাংলাদেশ আর এলডিসিভুক্ত দেশের বাণিজ্য সুবিধা পাবে না। বিশ^ বাণিজ্যে প্রতিযোগিতা করে এগিয়ে যাবে বাংলাদেশ। এ জন্য বাংলাদেশ প্রস্তুতি শুরু করেছে, নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ এ জন্য প্রয়োজনীয় সক্ষমতা অর্জন করবে।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশে^ উন্নয়নের রোল মডেল। বাংলাদেশ আজ অর্থনৈতিক, সামাজিকসহ সকল ক্ষেত্রে সফল ভাবে এগিয়ে যাচ্ছে। যারা একসময় বলতো, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি এবং বিশে^র মধ্যে দরিদ্র দেশের রোল মডেল, আজ তারাই বলছে বাংলাদেশ বিশে^র মধ্যে উন্নয়নের রোল মডেল।
বাণিজ্যমন্ত্রী গতকাল শনিবার ঢাকায় মাইডাস সেন্টারে মাইক্রো ইন্ডাস্ট্রিজ ডেভেরপমেন্ট এ্যাসিস্টেন্স এন্ড সার্ভিসের (মাইডাস) ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। বাংলাদেশের রপ্তানি ৩৪৮ মিলিয়ন ডলার থেকে গত বছর মোট রপ্তানি দাঁড়িয়েছে ৪১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারে। রপ্তানি দিন দিন বাড়ছে। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুটি টানেল, মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রের মতো বৃহত প্রকল্পগুলো বাংলাদেশ বাস্তবায়ন করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন ২০২১ অর্জিত হয়েছে। এসময় বাণিজ্যমন্ত্রী আশা প্রকাশ করেন ২০২১ সালে রফতানিও ৬০ বিলিয়ন ডলারে ছাড়িয়ে যাবে। বাংলাদেশ এখন ডিজিটাল মধ্য আয়ের দেশ। ২০৪১ সালে বাংলাদেশ হবে উন্নত দেশ।
মাইডাসের সহযোগিতায় ব্যবসায় বিভিন্ন ক্ষেত্রে অসামান্য কৃতিত্ব অর্জনের জন্য আটজন বিশিষ্ট উদ্যোক্তাকে মাইডাসের পরিচালনা পরিষদ ‘মাইডাস উদ্যোক্তা পুরষ্কার-২০১৮’ প্রদান করে। বাণিজ্যমন্ত্রী তাদের হাতে ক্রেষ্ট এবং সার্টিফিকেট তুলে দেন।
মাইডাস পরিচালনা পরিষদের সভাপতি পারভীন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ হেরি ভারউইজি, ইউএসএইড’র বাংলাদেশ মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন, পাম নেদারল্যান্ডের সিনিয়র বিশেষজ্ঞ আকি ওকমা, মাইডাস’র পরিচালক রোকেয়া এ রহমান এবং ব্যবস্থাপনা পরিচালক ড. এ এস এম মশিউর রহমান।



 

Show all comments
  • Murad ১ অক্টোবর, ২০১৮, ১:১৯ এএম says : 0
    Desh salanor potijugitae to okkom.dekunna jorif salie.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর