Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

৫ অক্টোবর মহাবস্থান ঢাকায়

বেসরকারি শিক্ষক-কর্মচারী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে ঢাকায় মহাবস্থানের কর্মসূচি ঘোষণা করেছে বেসরকারি শিক্ষক কর্মচারী জাতীয়করণ বাস্তবায়ন কমিটি। গতকাল (শনিবার) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূটি ঘোষণা করেন সংগঠনটির নেতারা। সংবাদ সম্মেলনে সংগঠনের চেয়ারম্যান অধ্যক্ষ সেলিম ভূইয়া লিখিত বক্তব্যে বলেন, ২০১৫ সালের জুলাই থেকে সরকার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বৈশাখী ভাতা ৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি দিয়ে আসছেন। যা সরকারি স্কুল, কলেজ ও মাদরাসা শিক্ষক কর্মচারীরাও পেয়ে আসছেন। কিন্তু বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসা শিক্ষক-কর্মচারীদের এখনও সেই ভাতা প্রদান না করে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের সাথে বিমাতাসুলভ আচরণ করে আসছে সরকার।
তিনি বলেন, রাজনীতির গুণগত মান পরিবর্তন করতে হলে শিক্ষকদের জন্য জাতীয় সংসদে আসন সংরক্ষিত রাখতে হবে। বর্তমানে রাজনৈতিক দলগুলো রাজনীতির বাইরে থেকে যে সকল ব্যক্তিদের দলে টেনে নিয়ে আসেন তাদের মধ্যে এমন ব্যক্তিও আছেন যারা কেউ কেউ স্কুলের গন্ডি পার হতে পারেনি। সমাজে সন্ত্রাসী ও গডফাদার তৈরি বন্ধ করতে হলে শিক্ষকদের আইন প্রণয়নের অংশীদার করতে হবে।
সেলিম ভূইয়া বলেন, বেসরকারি শিক্ষক কর্মচারীদের চাকরি জাতীয়করণের দাবিতে আমরা সরকারকে বহুবার আল্টিমেটাম দিয়েছি। কিন্তু সরকার আমাদের দাবির প্রতি সামান্য সহানুভূতিশীল হননি। এমনকি আমাদের সাথে কোন প্রকার আলোচনার প্রয়োজনীয়তা অনুভব করেনি। তাই আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে চাকরি জাতীয়করণের ঘোষণা না দেয়া হলে আগামী ৫ অক্টোবর ঢাকায় মহাবস্থান কর্মসূচি করা হবে। চাকরি জাতীয়করণের ঘোষণা না দেয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। ১৮টি সংগঠনের বৃহত্তর মোর্চা বেসরকারি শিক্ষক কর্মচারী চাকরি জাতীয়করণ বাস্তবায়ন কমিটি প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠানে তালা ঝুলানোর কর্মসূচি দিতেও বাধ্য হবে।
এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, মাওলানা মোঃ দেলোয়ার হোসেন, প্রফেসর মোঃ আলমগীর হোসেন, প্রফেসর কাজী মুহাম্মদ মাইন উদ্দীন, মাহবুব আলম, প্রিন্সিপাল হাবিবুর রহমান, প্রফেসর মোঃ হোসেন রানা, প্রফেসর রোকেয়া চৌধুরী বেবী, প্রফেসর রাশেদুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ