Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মুহাররাম ১৪৪০ হিজরী‌

তারুণ্যে উজ্জ্বল আর্জেন্টিনা, নেইমারে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

একই দিনে দুই বিশ্ব ফুটবল জায়ান্ট দলের ম্যাচ। সহজ প্রতিপক্ষ হওয়ায় হেসেখেলেই জিতেছে আর্জেন্টিনা ও ব্রাজিল। লস অ্যাঞ্জেলসের প্রীতি ম্যাচে তারুণ্য নির্ভর মেসিবিহীন আর্জেন্টিনা গুয়েতেমালাকে হারিয়েছে ৩-০ গোলে। আর নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে যুক্তরাষ্ট্রকে ২-০ গোলে হারায় নেইমারের ব্রাজিল।
রাশিয়া বিশ্বকাপের শেষ আট থেকে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয়ার পর ব্রাজিলের প্রথম ম্যাচ ছিল এটি। একই আসরের শেষ ষোলয় ফ্রান্সের কাছে ৪-৩ গোলের সেই হতাশাজনক ম্যাচের পর প্রথমবারের মত মাঠে নামে আর্জেন্টিনাও। তুলনামূলক সহজ প্রতিপক্ষ হওয়ায় দলকে একটু নেড়েচেড়ে দেখার জন্য তরুণ দলই মাঠে নামান আর্জেন্টিনার আপৎকালীন কোচ লিওনেল স্কোলানি। জাতীয় দলের হয়ে দশের অধিক ম্যাচ খেলা খেলোয়াড় ছিলেন মাত্র একজনÑ রামিরো ফুনেস মোরি। লা আলবিসেলেস্তে দলে অভিষেকে গোল করেছেন গঞ্জালো মার্টিনেজ ও আর্জেন্টিনার সাবেক মিডফিল্ডার ও বর্তমান অ্যাটলেটিকো মাদ্রিদ কোচ ডিয়েগো সিমিওনের ছেলে জিওভান্নি সিমিওনে। তবে জাতীয় দলের হয়ে লো সেলসোর করা প্রথম ও ম্যাচের দ্বিতীয় গোলেটি ছিল ম্যাচের সেরা। বক্সের বাইরে থেকে দারুণ ভলিতে ব্যবধান দ্বিগুন করেন রিয়াল বেটিসের হয়ে ধারে খেলা পিএসজি সেন্ট্রাল মিডফিল্ডার। তিনটি গোলই আসে ম্যাচের প্রথমার্ধে।
অনির্দিষ্টকালের জন্য অবসরে যাওয়া মেসির পরিবর্তে দলে ডাক পেয়েছিলেন মাউরো ইকার্দি। কিন্তু তার সঙ্গে বেঞ্চে বসে ছিলেন দিবালাও। চোট থেকে ফেরা গোলরক্ষক সার্জিও রোমেরকেও বসিয়ে রাখায় পোস্টের নিচে এদিন অভিষেক হয় জেরোনিমো রুলির। অনভিজ্ঞ দল হয়েও ভালো ফুটবলই উপহার দিয়েছে ‘নতুন’ আর্জেন্টিনা।
ব্রাজিল কোচ অবশ্য কোন পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটেননি। নেইমারের নেতৃত্বে সেরা একাদশই মাঠে নামান তিতে। আক্রমণভাগে নেইমারের সঙ্গী ছিলেন ফিরমিনহো ও ডগøাস কস্তা। মাঝমাছে কাসিমিরো-কুতিনহো ও ফ্রেড। ফ্যাবিয়ানো-মার্কুইনহোস-থিয়াগো সিলভা ও ফিলিপ লুইসদের নিয়ে গড়া রক্ষণও ছিল শক্ত। এরপরও সেলেসাওরা যে আশানুরুপ ফল করতে পেরেছে তা বলা যাবে না। প্রথমার্ধে গোল দুটি করেন ফিরমিনহো ও নেইমার। বিরতির দুই মিনট আগে করা নেইমারের পেনাল্টি গোল নিয়ে অবশ্য একটু বিতর্ক আছে। স্বাগতিক ডিফেন্ডার উইল ট্রাপের ন্যূনতম বাধাতেই মাঠে পড়ে যান ফ্যাবিয়ানো। মেক্সিকান রেফারি তাতেই পেনাল্টির বাঁশি বাজিয়ে দেন। তা থেকে দেশের হয়ে নিজের ৫৮তম (৯১ ম্যাচে) গোলটি করেন নেইমার। দ্বিতীয়ার্ধে তেমন কোন গোলের সুযোগ তৈরী করতে পারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। যুক্তরাষ্ট্রের খেলোয়াড়রাও সফরকারী গোলরক্ষক আলিসনকে তেমন কোন পরীক্ষায় ফেলতে পারেনি। দ্বিতীয়ার্ধে ব্রাজিল দলে অভিষেক হয় এভারটন ফরোয়ার্ড রিচার্ডসনের।
আগামী বুধবার যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে বাংলাদেশ সময় সকাল সাড়ে ছয়টায় এল সালভাদরের বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। একই দিন ও সময়ে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা।

এক নজরে ফল
উয়েফা নেশন্স লিগ
আলবেনিয়া ১-০ ইসরায়েল
ইতালি ১-১ পোল্যান্ড
লিথুনিয়া ০-১ সার্বিয়া
তুরস্ক ১-২ রাশিয়া
আন্তর্জাতিক প্রীতি ম্যাচ
আর্জেন্টিনা ৩-০ গুয়াতেমালা
ব্রাজিল ২-০ যুক্তরাষ্ট্র
ভেনেজুয়েলা ১-২ কলম্বিয়া
মেক্সিকো ১-৪ উরুগুয়ে
ইকুয়েডর ২-০ জ্যামাইকা
স্কটল্যান্ড ০-৪ বেলজিয়াম
কোস্টারিকা ২-০ দ.কোরিয়া
কাতার ১-০ চীন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ