Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ধর্মের অপব্যাখ্যা ছড়ানোর অভ্যাস বাদ দিতে হবে সেমিনারে শিক্ষামন্ত্রী

বিশ্বিবদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৫১ এএম

ধর্মকে অপব্যাখা করে তরুণদের বিভ্রান্ত করা হয় মরলেই বেহেস্ত। তরুণদের এইসব ছড়ানোর অভ্যাস বাদ দিতে হবে। সা¤প্রদায়িকতা বর্জন করে আমাদের সঠিক পথে এগিয়ে যেতে হবে। নতুন প্রজন্মকে সেই ধারায় অগ্রসর হতে হবে।
গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোজাফ্ফর আহমদ মিলানায়তনে এক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষামন্ত্রী বলেন, তরুণ প্রজন্মকে উচ্চশিক্ষা অর্জনের পাশাপাশি ভালো মানুষ হতে হবে। তাহলেই দেশ মানবিক মূল্যবোধ সম্পন্ন হয়ে এগিয়ে যাবে।
তিনি আরো বলেন, আমরা ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা লাভ করেছি। কিন্তু আমাদের নানা ধরনের তিক্ত অভিজ্ঞতা রয়েছে। ৭৫ এ জাতির জনককে হত্যা করা হয়েছে। তা সত্তে¡ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। যেই যাই বলুক উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন দেশে-বিদেশে স্বীকৃতি পেয়েছে।
বাংলার রুমি সৈয়দ আহমদুল হকের জন্মশত ও সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ’ এই সেমিনারের আয়োজন করে।
সেমিনারে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত লিয়াকত আলী চৌধুরী, ঢাবি বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. কাজী নুরুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, ইরানের রাষ্ট্রদূত আব্বাস ভায়েজি দেহনাভি প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ