Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

এবার ট্রাম্পের বিরুদ্ধেপ্রচারে নামলেন ওবামা

এবার ট্রাম্পের বিরুদ্ধেপ্রচারে নামলেন ওবামা

দি ইন্ডিপেন্ডেন্ট | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম


যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রচার অভিযান শুরু করেছেন। খবরে বলা হয়, ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনের প্রাক্কালে নির্বাচনী প্রচার অভিযানে ফিরে এসেছেন তিনি। ডেমোক্র্যাটিক দলের ভোটারদের উদ্দেশ্যে গুরুতর সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, আপনাদের ভোট দেয়া প্রয়োজন, কারণ এর উপর আমাদের গণতন্ত্র নির্ভর করছে। তিনি বলেন, ট্রাম্প যুক্তরাষ্ট্রের বর্তমান বিভাজনের কারণ নন, তিনি হচ্ছেন আলামত।
সাবেক প্রেসিডেন্ট শুক্রবার ইলিনয় বিশ্ববিদ্যালয়ের আরবানা শ্যাম্পেন-এ ভোটদাতাদের সাথে কথা বলেন। এখানে তিনি সরকারের নৈতিকতার জন্য পল এইচ. ডগলাস পুরস্কার গ্রহণ করেন। এ সময় বক্তৃতায় তিনি সরাসরি ডোনাল্ড ট্রাম্পকে ‘সাম্প্রতিক বছরগুলোর বিভেদমূলক রাজনীতির কারণ নয়, এক উপসর্গ বলে আখ্যায়িত করেন।
ওবামা বলেন, আমি এখানে এসেছি এ কারণে যে এখন সেই গুরুত্বপূর্ণ সময়গুলোর একটি যখন যুক্তরাষ্ট্রের একজন নাগরিক হিসেবে আমাদের নির্ধারণ করতে হবে যে আমরা কারা। একজন সাবেক প্রেসিডেন্ট হিসেবে নয়, একজন সতীর্থ নাগরিক হিসেবে আমি এখানে আপনাদের একটি সাদামাটা বার্তা দিতে এসেছি, আর তা হচ্ছে আপনাদের ভোট দিতে হবে। কারণ, এর উপরই নির্ভর করছে আমাদের গণতন্ত্র।
রাজনৈতিক প্রচারণায় ওবামার প্রত্যাবর্তন এ ঐতিহ্য থেকে সুস্পষ্ট ভাবে সরে আসা যে সাবেক প্রেসিডেন্টদের প্রায় সবাই হোয়াইট হাউসে তাদের মেয়াদ শেষ করার পরবর্তী বছরগুলোতে জাতীয় নির্বচন থেকে দূরে সরে থেকেছেন।
কিন্তু তার যোগাযোগ পরিচালক কেটি হল বলেন, ওবামা দেশব্যাপী তার অভিযাত্রায় বের হয়েছেন এ হুঁশিয়ারি দিতে যে ডেমোক্র্যাটিক ভোটদাতারা দূরে সরে থাকলে আমাদের দেশের গণতন্ত্রের জন্য এ সময়টি মারাত্মক ক্ষতিকর হবে।
শুক্রবার বক্তৃতার আগে কেটি হিল বলেন, বিতর্কিত ও তীক্ষè নজরদারিতে থাকা মধ্যবর্তী নির্বাচনের দিকে এগিয়ে চলা সাবেক প্রেসিডেন্ট তার উত্তরসুরি ডোনাল্ড ট্রাম্পের সরাসরি সমালোচনা করবেন।
কেটি হিল বলেন, ওবামা কর্তৃত্ববাদী রাজনীতি ও নীতির উত্থান প্রত্যাখ্যান করে তার আহবানের প্রতিধ্বনি করবেন। তিনি এই পতন বিষয়ে তার যুিক্ত-তর্কের পুনর্মূল্যায়ন করবেন।
ইলিনয় বিশ্ববিদ্যালয়ের সহ¯্রাধিক শিক্ষার্থীদের সামনে দেয়া ভাষণে তিনি বলেন, বছরের পর বছর ধরে মার্কিন রাজনীতিবিদরা যে অসন্তুষ্টি তৈরি করেছেন, তার উত্তরসূরি কেবল সেই সুযোগটা কাজে লাগাচ্ছেন।
তিনি বলেন, কাজেই আমাদের গণতন্ত্রকে সংশোধন করতে আপনি কী করবেন, সেই সিদ্ধান্ত নিতে হবে। আগামী ৬ নভেম্বরের ভোটে ডেমোক্র্যাটিক পার্টির জন্য সমর্থন চান দেশটির সাবেক এই প্রেসিডেন্ট। রিপাবলিকানরা সিনেট ও প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ হলেও এ নির্বাচন তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
ভোটের দিন যত ঘনিয়ে আসছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও দলের সমর্থনের জন্য প্রচার জোরদার করছেন। প্রার্থীদের জন্য তিনি নিয়মিত শোডাউন করছেন। অর্থনীতির ঊর্ধ্বগতির কথা তিনি নিয়মিত ভাবে তুলে ধরার চেষ্টা করছেন।
এদিকে মন্দা থেকে দেশের অর্থনীতিকে তুলে আনতে নিজের ভ‚মিকার কথা বলে যাচ্ছেন বারাক ওবামা। তিনি বলেন, দক্ষতার সঙ্গে সেই মন্দাকে সামলাতে হয়েছে। অর্থনৈতিক পুনরুদ্ধারের সেই কথা সবাইকে মনে রাখার আহŸান জানিয়েছেন ওবামা।

 

 

 

 



 

Show all comments
  • রুকন ৯ সেপ্টেম্বর, ২০১৮, ৬:৫৩ এএম says : 0
    গুনডা ডোনাল টাম এবং তার দলকে চরমভাবে পরাজিত করতে হলে সব আমেরিকা কে ঐক্যবদধ হয়ে মাঠে নামতে হবে. পুরো বিশ্ব কে অশান্তি করার পিছনে সনএাসৗ টাম সরাসরি জড়িত.
    Total Reply(0) Reply
  • হৃদয় ৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪:৩৮ পিএম says : 0
    ডোনাল টাম এর পাটৗকে লাল কাড দিয়ে চরম ভাবে পরাজিত করবে আমেরিকার জনগণ নভেম্বর ছয় তারিখ এর নিবাচনে.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ