Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় আরও সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৮, ৩:১৭ পিএম

সিরিয়ায় আরও শতাধিক মেরিন সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। সিরিয়ার দক্ষিণে সম্ভাব্য অভিযান সম্পর্কে রাশিয়ার পক্ষ থেকে বার বার হুঁশিয়ারি উচ্চারণ করার মধ্যেই আমেরিকা সেখানে আবারও সেনা পাঠালো।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে শনিবার জানানো হয়, ইরাক ও জর্দান সীমান্তবর্তী আত-তানফ শহরের একটি ঘাঁটিতে হেলিকপ্টারে করে এসব সেনাকে নেয়া হয়েছে।

ওই এলাকায় আমেরিকার একটি অবৈধ সামরিক ঘাঁটি রয়েছে যেখানে সিরিয়ার সরকারবিরোধী বিদ্রোহী গোষ্ঠী হিসেবে পরিচিত কথিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস বা এসডিএফকে প্রশিক্ষণ দেয়া হয়।

তবে যুক্তরাষ্ট্রের দাবি, এসডিএফ সদস্যরা উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই করছে।

এদিকে, মার্কিন কেন্দ্রীয় কমান্ড জানিয়েছেন- আত-তানফ শহরে মেরিন সেনা মোতায়েন করার পর তারা সেখানে সামরিক মহড়ায় অংশ নেবে। সিরিয়ায় মার্কিন যেসব সেনা রয়েছে তাদেরকে দীর্ঘদিন সেখানে রাখা হবে বলে দেশটির সামরিক কর্মকর্তারা জানিয়ে আসছেন।

তবে সিরিয়া সবসময় বলছে, বিনা অনুমতিতে মার্কিন সেনাদের সিরিয়ার মাটিতে অবস্থান সম্পূর্ণ বেআইনি এবং অবৈধ। মার্কিন কর্মকর্তারা এখন বলেছেন, সিরিয়া থেকে ইরানি সেনা না সরালে তারাও সেনা প্রত্যাহার করবেনা।

এদিকে ইরান বলছে, সিরিয়ায় তারা কোনো সেনা মোতায়েন করেনি বরং দামেস্ক সরকারের অনুরোধে সিরিয়ায় সামরিক উপদেষ্টার কাজ করছেন ইরানি সেনা কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ