Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

বালজিং ডিস্কে ভুগছেন অনুষ্কা, আপনিও কিন্তু পড়তে পারেন এই সমস্যায়

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪:১৩ পিএম

শরীর ভাল নেই অনুষ্কা শর্মার। বালজিং ডিস্ক ধরা পড়েছে তাঁর। এই নিয়ে বেশ সমস্যায় রয়েছেন তিনি। সাধারণত একে স্লিপ ডিস্ক বলেই লোকে চেনে। চিকিৎসকরা অনুষ্কাকে বলেছেন, তাঁর সম্পূর্ণ বিশ্রাম নেওয়া উচিত। কিন্তু সেই সব পাত্তা দিচ্ছেন না অনুষ্কা। এই অবস্থাতেই কাজ করে যাচ্ছেন তিনি।

বেশ কিছুদিন ধরে বালজিং ডিস্ক নিয়ে ভুগছেন অনুষ্কা। এর জন্য তিনি এক জায়গায় বেশিক্ষণ বসতে পারছেন না। ভয়ানক কোমরে যন্ত্রণা হচ্ছে তাঁর। এর জন্য নিয়মিত ফিজিওথেরাপিও করাচ্ছেন তিনি। কিন্তু এখনও লাভের লাভ কিছু হয়নি। আর সেই কারণে অভিনেত্রীর এই রোগ নিয়ে চিন্তিত চিকিৎসকরাও। তাঁরা পরামর্শ দিয়েছেন, অন্তত তিন থেকে চার সপ্তাহ সম্পূর্ণ বিশ্রামে থাকতে হবে অনুষ্কাকে। কিন্তু ডাক্তারদের এই কথা মানতে নারাজ অভিনেত্রী। ওই অবস্থাতেই ‘সুই ধাগা’-র প্রোমোশন করে যাচ্ছেন তিনি। নিজের ছবি বলে কথা। সেই কাজ কী করে মাঝপথে ছাড়েন তিনি?

কী এই বালজিং ডিস্ক?

বর্তমানে খুব সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে স্লিপ ডিস্ক। এতে স্নায়ুর সমস্যা হয়। ফলে পিঠের নিচের দিকে প্রচণ্ড পরিমাণে যন্ত্রণা হয়। মূলত যন্ত্রণা হয় লাম্বার স্পাইনে। তবে থোরাটিক স্পাইন (পিঠের উপর ও নিচের দিকে) ও সার্ভিকাল স্পাইনেও (ঘাড়ে) ব্যথা হয়। এর ফলে হাত ও পায়েও যন্ত্রণা হয়। এছাড়া পেশিতে খিঁচুনি ও দুর্বলতাও দেখা যায়।

কীভাবে মুক্তি পাবেন?

নিউরোলজিস্টের সঙ্গে পরামর্শ করুন। নিয়মিত ওষুধ খান। দরকার হলে অস্ত্রোপচারও করাতে হতে পারেন। এক্ষেত্রে সবচেয়ে ভাল উপকারে লাগে ফিজিওথেরাপি। বিশেষজ্ঞদের পরামর্শ মেনে ব্যায়াম করুন। এছাড়া হাঁটা, সাঁতার কাটা, যোগাসনও করতে পারেন। পরিবর্তন আনতে হতে পারে ডায়েটেও। ফল ও সবজি খান। জাঙ্ক ফুড এবং ভাজা খাবার এড়িয়ে চলুন।

সূত্র : সংবাদ প্রতিদিন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর