Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

দাম্পত্যে সুখের চাবিকাঠি

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৫৫ পিএম

দিনে কতবার নিজের স্ত্রীকে আই লাভ ইউ বলেন? ভাবছেন, ১০ বছর সংসার করে ফেলেছেন, প্রেমের আর বাকি কী আছে যে কাব্য করবেন! তাই তো? আরে ভাই আপনাদের এমন ব্যবহারেই সংসার জীবন লাটে উঠতে বসেছে, সেটা জানেন কি? দিন দিন তালাকের সংখ্যা বেড়েই চলেছে, সম্পর্কের ভিতর তিক্ততা বেড়েই যাচ্ছে। অথচ আপনার একটু সচেনতার ফলে সম্পর্কে আসতে পারে সুখের চাবিকাঠি । তিনটে ম্যাজিকাল শব্দ একেবারে বদলে দেবে আপনার ম্যারম্যারে দাম্পত্যকে৷ বানিয়ে বানিয়ে আষাঢ়ে গল্প একেবারেই বলছি না৷ সম্প্রতি গবেষকদের এক হাতেকলমে পরীক্ষায় উঠে এসেছে এই তথ্য৷ তাঁরা বলছেন, সপ্তাহে অন্তত ১০ বার আই লাভ ইউ বললে আর সঙ্গে ১০টি রগরগে চুমু খেলে হ্যাপি কাপল লাইফ এক্কেবারে পাক্কা!


একটি ওয়েবসাইটের করা এই গবেষণায় দেখা গিয়েছে, আমেরিকার প্রায় ৯২ শতাংশ দম্পতি নিজেদের অত্যন্ত সুখী হিসেবে ব্যাখ্যা করেছেন৷ এদের মধ্যে ভালবাসা প্রকাশের বেশ কয়েকটি মাধ্যম দেখা গিয়েছে৷ তারা প্রত্যেকেই মাসে অন্তত তিন বার ঘুরতে যান, একে অপরকে রোমান্টিক সারপ্রাইজ দেন৷ আর অবশ্যই একে অপরকে অনেকটা করে সময় দেন৷ গবেষণায় আরও দেখা গিয়েছে, সম্পর্ক টিকিয়ে রাখতে ঝগড়ার গুরুত্বও অপরিসীম৷ কিন্তু, তাই বলে সেটা জিইয়ে রাখলে চলবে না৷ ক্ষমাও যেমন চাইতে হবে, তেমনই ক্ষমা করেও দিতে হবে৷ সপ্তাহে তিনবার যৌন মিলনও দীর্ঘদিনের বিবাহিত জীবনকে নতুন মাত্রা দিতে পারে৷

অনেক তো ঝগড়া, রাগারাগি করেন নিজের বউয়ের সাথে৷ এখন থেকে দিনে অন্তত একবার জড়িয়ে ধরে ‘আই লাভ ইউ’ বলে একটা রগরগে চুমু খেয়েই দেখুন না৷ প্রেমের পারদ চড়তে বেশি সময় লাগবে না আপনার৷ এটা হলফ করে বলছেন গবেষকরা৷ বিয়ে চাইলেই করা যায়৷ কিন্তু কথা হচ্ছে এই বিয়ে টিকবে ক’দিন? বিয়ে টিকিয়ে রাখতে সবচেয়ে জরুরি অপরের জন্য সময় বের করা৷ একটু সময় বের করে মন খুলে নিজেদের ভাললাগা, খারাপ লাগার কথা দু’জনেই নিশ্চিন্তে বলতে পারেন একে অপরকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।