Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ফ্রান্সের অভিযোগ
ইনকিলাব ডেস্ক : ফ্রান্স অভিযোগ করেছে, ইতালি ও তাদের সেনাবাহিনীর যৌথভাবে ব্যবহৃত একটি স্যাটেলাইট থেকে তথ্য চুরির চেষ্টা করেছে রাশিয়া। থ্যালেস অ্যালানিয়া স্পেসের তৈরি ওই স্যাটেলাইটটি দেশ দুইটির সেনা কর্তৃপক্ষ গোপন যোগাযোগের কাজে ব্যবহার করে। গত শুক্রবার ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে রাশিয়ার পদক্ষেপকে গোয়েন্দাগিরি আখ্যা দিয়ে এমন আচরণের নিন্দা জানিয়েছেন। সংশ্লিষ্ট স্যাটেলাইটটি থেকে তথ্য চুরি করতে না পেরে রাশিয়া পরে অন্য স্যাটেলাইট থেকে তথ্য চুরির চেষ্টা চালিয়েছে উল্লেখ করে পার্লে আরও বলেছেন, মহাকাশ বাহিনী গঠনের পরিকল্পনাকে হাসি-তামাশার বিষয় হিসেবে দেখেন না তিনি। রয়টার্স।

ইন্দোনেশিয়ায় নিহত ২১
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে একটি পর্যটকবাহী বাস গিরিখাতে পড়ে অন্তত ২১ জন নিহত হয়েছে। এ ছাড়া আহত হয়েছে আরো নয়জন। স্থানীয় সময় শনিবার দুপুরে এই ঘটনা ঘটে। স্থানীয় পুলিশের মুখপাত্র বলেন, চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে বাসটি ৩০ মিটার (৯৮ ফুট) গভীর খাদে পড়ে যায়। বাস গিরিখাতে পড়ে যাবার ঘটনায় নিহত হয়েছে ২১ জন। বাসে থাকা আরো নয়জন আরোহী গুরুতর আহত হয়েছে। বিবিসি।

শানরাজ্যে নিহত ২
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের উত্তরাঞ্চলীয় শান রাজ্যের কিয়াউকমে শহরের একটি মহাসড়কে গুলি করে দুই জনকে হত্যা করা হয়েছে। রোববার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম গেøাবাল নিউ লাইট অব মিয়ানমার একথা জানিয়েছে। শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে সাতটার দিকে মুখা গ্রামের কাছে ওই মহাসড়কে ১২ চাকার একটি ট্রাকের উপর রাস্তার পাশে ওৎ পেতে থাকা কয়েকজন অজ্ঞাত বন্দুকধারী অতর্কিতে হামলা চালায়। ট্রাকটিতে ২৫টি মহিষ ছিল। সিনহুয়া।

গোপন বৈঠক
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলায় সামরিক অভ্যুত্থান পরিকল্পনাকারীদের সঙ্গে কমপক্ষে তিনবার বৈঠক করেছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তা ও ভেনিজুয়েলার সাবেক একজন সামরিক কমান্ডারকে উদ্ধৃত করে শনিবার এ খবর দিয়েছে নিউ ইয়র্ক টাইমস। ভেনিজুয়েলার ওই সামরিক কমান্ডার অনুষ্ঠিত বৈঠকে অংশ নিয়েছিলেন। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে কমপক্ষে তিনবার ওই রকম বৈঠক হয়। উদ্দেশ্য ছিল প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করা। কিন্তু ভেনিজুয়েলার সামরিক নেতাদেরকে সহায়তা করার কোনো সিদ্ধান্ত হয় নি তাতে। ব্লামবার্গ।

মৃত্যুদণ্ড কার্যকর
ইনকিলাব ডেস্ক : ইরানের পশ্চিমাঞ্চলে সন্ত্রাসী হামলা চালিয়ে বেশ কয়েকজন বেসামরিক নাগরিককে হত্যার দায়ে তিন কুর্দি বিদ্রোহীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। আদালতে দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে ওই তিন কুর্দির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। স্থানীয় সময় শনিবার সকালে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এসব ব্যক্তির বিরুদ্ধে ইরানের ইসলামি সরকার বিরোধী সন্ত্রাসী গোষ্ঠীতে যোগদান, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হওয়া এবং জঙ্গি হামলা চালিয়ে বেশ কয়েকজন বেসামরিক নাগরিককে হত্যার অভিযোগ প্রমাণিত হয়েছে।

ফিলিপাইনে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ মিন্দানাওয়ে উপকূলে শনিবার ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় বেলা ৩টা ১৫ মিনিটে মিন্দানাওয়ের পূর্ব উপকূলে এটি আঘাত হেনেছে। ভূমকম্পটির কেন্দ্রস্থল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে এবং উৎসস্থলটি মিন্দানাওয়ের দাভাও শহর থেকে ৯৫ কিলোমিটার দূরে অবস্থিত। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর