Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

উদ্ভাবনী কাজে আইডিবির ৫০ কোটি ডলারের তহবিল

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

৫০ কোটি ডলারের তহবিল গঠন করেছে ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)। উদ্ভাবক ও বিজ্ঞানী তৈরিতে এ অর্থ ব্যয় করা হবে। গত শনিবার রাজধানীর হোটেল রেডিসনে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশে সফররত আইডিবি প্রেসিডেন্ট ড. বন্দর এম এইচ হাজ্জারের উপদেষ্টা ড. হায়াত সিন্ধি।
তিনি জানান, বাংলাদেশি মুদ্রায় চার হাজার কোটি টাকার সমপরিমাণের এ তহবিলটির নাম দেওয়া হয়েছে ‘ট্রান্সফরমারস ফান্ড’। আইডিবির সদস্য দেশগুলোর মধ্যে নতুন ধারণার উদ্ভাবক, বিজ্ঞানী ও উদ্যোক্তা তৈরিতে এ অর্থ খরচ করা হবে।
ট্রান্সফরমারস রোড শো অনুষ্ঠানে তিনি বলেন, আমাদের লক্ষ্য হলো- আইডিবি সদস্য দেশগুলোর মধ্য থেকে নতুন ধারণার উদ্ভাবক, বিজ্ঞানী এবং উদ্যোক্তা তৈরি করা। যাদের ধারণাগুলো জাতিসংঘ ঘোষিত ১৫ বছর মেয়াদি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সহায়তা করতে পারে।
অনুষ্ঠানে জানানো হয়, ট্রান্সফরমারস রোড শো হলো আইডিবি আয়োজিত বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনী প্রতিযোগিতা। আগামীতে বেশ কয়েকটি সদস্য দেশে আইডিবি এ প্রতিযোগিতার আয়োজন করবে।
অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর ধারণা নয়। এটা এখন বাস্তবতা। বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
আইডিবি প্রেসিডেন্ট ড. বন্দর এম এইচ হাজ্জার বলেন, বাংলাদেশে অনেক মেধাবী শিক্ষার্থী রয়েছে। এ তহবিল থেকে তারা নিজেদের মেধা ও যোগ্যতাকে আরও বিকশিত করতে পারবে। শুধু বাংলাদেশ নয়, মুসলিম বিশ্বের উদ্ভাবক ও উদ্যোক্তাদের কাজকে বিকশিত ও ত্বরান্বিত করতে এ তহবিল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর