Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ঋণের জন্য ৮০ আবেদন

উদ্যোক্তা সহায়তা তহবিল

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

উদ্যোক্তাদের বিশেষ সহায়তার জন্য নতুন করে গঠিত এন্ট্রারপ্রেনারশিপ সাপোর্ট ফান্ড (ইএসএফ) থেকে ঋণ নিতে আবেদন নেওয়া শুরু হয়েছে। মাত্র দুই শতাংশ সুদের এ ঋণের জন্য এ পর্যন্ত আবেদন পড়েছে ৮০টি। অফেরৎযোগ্য পাঁচ হাজার টাকার ব্যাংক ড্রাফটসহ গত ১২ আগস্ট থেকে আবেদন নেওয়া শুরু করে কেন্দ্রীয় ব্যাংক।
২০০০-০১ অর্থবছরে ইক্যুইটি ডেভেলপমেন্ট ফান্ড (ইডিএফ) নামে চালু হওয়া তহবিল পরবর্তীতে ইক্যুয়িটি অ্যান্ড এন্ট্রাপ্রেনরশিপ ফান্ড (ইইএফ) বা সমমূলধন তহবিল নামে পরিচিত লাভ করে। সম্প্রতি নাম পরিবর্তন করে রাখা হয় এন্ট্রাপ্রেনারশিপ সাপোর্ট ফান্ড (ইসিএফ)। এবার এ তহবিল পরিচালিত হচ্ছে সরল সুদে। প্রায় আড়াই বছর নতুন ঋণ বন্ধ থাকার পর স¤প্রতি আবার কার্যক্রম শুরু হয়েছে। খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও কৃষিভিত্তিক শিল্প ঋণের আবেদন নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। আইসিটিভিত্তিক শিল্প ঋণের জন্য আবেদন নিচ্ছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ বা আইসিবি।
নতুন নীতিমালা অনুযায়ী, তহবিল থেকে খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও কৃষিভিত্তিক খাতের প্রকল্পে সর্বনিন্ম আট লাখ টাকা থেকে সর্বোচ্চ পাঁচ কোটি টাকা এবং যন্ত্রপাতি নির্ভর প্রকল্পের ক্ষেত্রে সর্বোচ্চ ১২ কোটি টাকা পর্যন্ত ঋণ সহায়তা পাওয়া যাবে। এছাড়া আইসিটি প্রকল্পের জন্য সর্বনিন্ম প্রকল্প ব্যয় ৫০ লাখ টাকা থেকে সর্বোচ্চ পাঁচ কোটি টাকা পর্যন্ত ঋণ সহয়াতা পাওয়া যাবে। এখান থেকে বিতরণ করা ঋণের সুদহার হবে দুই শতাংশ আর তা হবে সরল সুদ। আট বছর মেয়াদি ঋণের প্রথম কিস্তি পরিশোধের মেয়াদ শুরু হবে চার বছর পর থেকে। পরবর্তী চার বছরে সমান আটটি কিস্তিতে সুদসহ আসল পরিশোধ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।