Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃষি পণ্যে ২৮ ভাগ আমদানি শুল্ক আরোপ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশের কৃষকদের স্বার্থ রক্ষার জন্য কৃষি পণ্যের উপযুক্ত মূল্য নিশ্চিত করতে আবারো ২৮ ভাগ আমদানি শুল্ক আরোপ করা হয়েছে। একসময় দেশের সাড়ে সাত কোটি মানুষের খাদ্যের অভাব ছিল, আজ দেশে ১৬ কোটির বেশি মানুষ, খাদ্যের কোন অভাব নেই।
তিনি বলেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। গত বছর বন্যার কারণে কিছু সমস্যা হয়েছিল, সে কারণে খাদ্য আমদানির ক্ষেত্রে কিছু সময়ের জন্য আমদানি শুল্ক প্রত্যাহার করা হয়েছিল।
গত ২০১৭-২০১৮ অর্থ বছরে দেশে ৪০৭ দশমিক ১৪ লাখ টন খাদ্য শস্য উৎপাতি হয়েছে। জনসংখ্যা বৃদ্ধির কারণে দেশের আবাদি জমির পরিমান কমলেও কৃষিবান্ধব শেখ হাসিনার সরকারের আন্তরিক প্রচেষ্টা ও গৃহীত পদক্ষেপে খাদ্যের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।
বাণিজ্যমন্ত্রী গতকাল ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের ৬ষ্ঠ জাতীয় কনভেনশন এবং ইন্টারন্যাশনাল সেমিনারের দ্বিতীয় দিনে “ইমার্জিং ফুড সিসটেম ঃ ভেল্যু এডিশন, সাপলাই চেইন এন্ড ফুড সেফটি” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যারয়ের ভিসি প্রফেসর ড. মো. আলী আকবর এর সভাপতিত্বে সেমিনারে বিষয় ভিত্তিক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. এসপি গুপ্ত, খুলনা বিশ^বিদ্যারয়ের সাবেক ভিসি প্রফেসর ড. সাইফুিদ্দন শাহ এবং ড. কাটিনকো ডি বালাগ। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষিবিদ এ এফ এম বাহাউদ্দিন নাসিম, এমপি ।
তোফায়েল আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৬ সালে গঠিত সরকারের আমলেই বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছিল, পাবর্তীতে বিএনপি সরকার আবার দেশকে খাদ্য ঘাটতির দেশে পরিনত করে। তাদের উদ্দেশ্য ছিল বাংলাদেশকে বৈদেশিক সাহায্য নির্ভর করা। বিশে^র মধ্যে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। কিছুদিন আগেও বাংলাদেশ শ্রীলংকায় ৫০ হাজার টন চাউল রফতানি করেছে, নেপালে দুর্যোগের সময় ১০ হাজার টন চাল প্রেরণ করেছে।
বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল মধ্য আয়ের দেশ। বাংরাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে প্রবেশের প্রথম ধাপ তিন শর্ত পূরণ করে অতিক্রম করেছে। বাংলাদেশের উন্নয়ন আজ বিশ^বাসীর কাছে অনুরকরণীয়। বাংলাদেশের গ্রাম শহরে পরিনত হয়েছে। গ্রামের মানুষ শহরের সকল সুযোগ সুবিধা ভোগ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষি পণ্যে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ