Inqilab Logo

ঢাকা, রোববার, ১৬ আগস্ট ২০২০, ০১ ভাদ্র ১৪২৭, ২৫ যিলহজ ১৪৪১ হিজরী

‘পাঠাও পে’ বন্ধ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

অনুমোদন না থাকায় রাইড শেয়ারিং সেবা প্রতিষ্ঠান পাঠাও এর ওয়ালেট সেবা ‘পাঠাও পে’ বন্ধ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাঠাও কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়া ‘পাঠাও পে নামক ওয়ালেট সেবা চালু করে।
গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সার্ভিস বিভাগ এ নিদের্শনা দেয়। এ ধরনের অননুমোদিত সেবা মানি লন্ডারিং এর ব্যবহার হওয়ার আশংকা থাকায় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ নির্দেশনা দেয়া হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয় ‘পাঠাওকে এই সেবা চালুর অনুমতিই দেয়া হয়নি, সেখানে তারা যদি এই সেবা চালু রাখে তবে তা হবে আইন লঙ্ঘন, সেক্ষেত্রে আইন শৃঙ্খলা বাহিনী ও বিএফআইইউ (বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট) এ বিষয়ে ব্যবস্থা নেবে।
রাইড শেয়ারিং ছাড়াও পাঠাওয়ের কুরিয়ার এবং ফুড ডেলিভারি সেবা রয়েছে। ৬ সপ্তাহ আগে পাঠাও তাদের গ্রাহকদের জন্য ‘পাঠাও পে’ নামে এই ওয়ালেট সেবা চালু করে। এখানে ‘পাঠাও পয়েন্ট’ নামে ডিজিটাল মানি সংরক্ষিত থাকে এবং গ্রাহক পাঠাও এর বিল পরিশোধে তা ব্যবহার করতে পারেন।
রাইড শেয়ারিং সেবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর একজন কর্মকর্তা জানান, রাইড শেয়ারিং গাইডলাইন অনুসারে এধরনের ওয়ালেট সেবা চালুর কোন এখতিয়ার নেই পাঠাও-এর। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে পাঠাও তাদের পাঠাও ‘পে’ সেবা বন্ধ করে দিয়েছে। তবে যেসব গ্রাহকের ওয়ালেট এখনো ডিজিটাল মানি সংরক্ষিত আছে তারা তা ব্যবহার করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঠাও পে
আরও পড়ুন