Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

নিরাপত্তা পরিষদে বাংলাদেশের সমর্থন চেয়েছে এস্তোনিয়া

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদে বাংলাদেশের সমর্থন চেয়েছে এস্তোনিয়া। আর রোহিঙ্গা ইস্যুতে এস্তোনিয়ার জোরালো সর্মথন চেয়েছে বাংলাদেশ। গতকাল রোববার বাংলাদেশ ও এস্তোনিয়ার পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে এ সমর্থন চাওয়া হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন ঢাকা সফররত এস্তোনিয়ার পররাষ্ট্র মন্ত্রী ইসভেন মিকচার। বৈঠকে এস্তোনিয়ার পররাষ্ট্র মন্ত্রী জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদে বাংলাদেশের সমর্থন চেয়েছেন।
বৈঠকে রোহিঙ্গা সংকটের বিষয়ে আলোচনা করেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাংলাদেশে এখন ১১ লাখেরও বেশি রোহিঙ্গা নাগরিক অবস্থান করছেন বলে এস্তেনিয়ার পররাষ্ট্র মন্ত্রীকে অবহিত করা হয়। একই সঙ্গে এ বিষয়ে এস্তোনিয়ার সহযোগিতা ও সমর্থন প্রত্যাশা করেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী।
সূত্র জানায়, বৈঠকে ডিজিটাল বাংলাদেশ গড়ার বিষয়ে এস্তোনিয়ার পররাষ্ট্র মন্ত্রীকে অবহিত করা হয়। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতা করতে এস্তোনিয়া আগ্রহ প্রকাশ করেছে।
উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নের দেশ এস্তোনিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতে চায় বাংলাদেশ। সে কারণে অন্যান্য বাল্টিক দেশগুলোর পাশাপাশি এস্তোনিয়ার সঙ্গেও সম্পর্ক বাড়ানোর বিষয়ে জোর দেওয়া হচ্ছে। এস্তোনিয়া আগামী ২০২১-২২ সালের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে প্রার্থীতার ঘোষণা দিয়েছে। এ বিষয়ে বাংলাদেশের সমর্থন চেয়েছে এস্তোনিয়া।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশে প্রথমবারের মতো এবারই এস্তোনিয়ার কোনো পররাষ্ট্র মন্ত্রী সফরে এসেছেন। ইসভেন মিকচার সোমবার (১০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ